• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কৃষি সেক্টরে বাংলাদেশের সহযোগিতা চায় ব্রুনাই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  


কৃষিখাতের সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চেয়েছে ব্রুনাই দারুসসালাম। বুধবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান ঢাকায় নবনিযুক্ত ব্রুনাইয়ের হাইকমিশনার হারিস বিন ওথমান।
জাতীয় সংসদ ভবনস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
হারিস বিন ওথমান বলেন, বাংলাদেশ কৃষিখাতে ব্যাপক উন্নয়ন সাধন করেছে, কাজেই আমাদের কৃষিখাতের বিশেষ করে হ্যাচারি (কৃত্রিম মাছের পোনা উৎপাদন) খাতের সম্প্রসারণে সহায়তা চাই।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, খাদ্যশস্য এবং সবজি উৎপাদনের সাফল্য নিয়ে ব্রুনাইয়ের সঙ্গে বাংলাদেশ অভিজ্ঞতা বিনিময় করতে পারে।
সারাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা উল্লেখ করে সেখানে বিনিয়োগ করতে ব্রুনাইকে আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী।
‘মুজিব বর্ষ’ উদযাপনকালে ব্রুনাই সুলতানকে স্বাগত জানাতে বাংলাদেশ অপেক্ষমান রয়েছে বলে উল্লেখ করে শেখ হাসিনা।

এসময় সম্প্রতি ব্রুনাই সফরের কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী। তিনি নবনিযুক্ত হাইকমিশনারকে স্বাগত জানান এবং দায়িত্ব পালনকালে সবধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।

দুই দেশের মধ্যে ব্যবসা এবং বাণিজ্য বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন ব্রুনাই দারুসসালামের হাইকমিশনার।

পণ্য রপ্তানির ক্ষেত্রে দুই দেশের মধ্যে বিদ্যমান ’দ্বৈতকর নীতি’ পরিহার করার বিষয়টিও প্রধানমন্ত্রীর কাছে উত্থাপন করেন তিনি।

বাংলাদেশের চমকপ্রদ অর্থনৈতিক সমৃদ্ধির বিশেষ করে জিডিপি প্রবৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচনের প্রশংসা করেন হারিস ওথমান।

বাংলাদেশ থেকে মাংস আমদানিতেও আগ্রহ প্রকাশ করেন ওথমান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।