• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

কুয়াকাটায় সমুদ্রস্নানের মধ্য দিয়ে শেষ হলো রাস উৎসব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

সমুদ্রসৈকত কুয়াকাটা-মহিপুরে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বৃহত্তর ধর্মীয় উৎসব রাস মেলা করোনা কারণে সীমিত আকারে পালন করা হয়েছে। রোববার রাত থেকে সোমবার ভোর সূর্য ওঠা পর্যন্ত পূজা-আর্চনা, কীর্তন, ভগবতপাঠসহ ধর্মীয় কার্যক্রম মধ্য দিয়ে মূল আয়োজন করা হয়। আর সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সমুদ্রস্নানের মধ্য দিয়ে শেষ হয় এ রাস উৎসবের আনুষ্ঠানিকতা।

রাস অর্থ রসময় মিলনমেলা। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, সমুদ্র স্নানের মাধ্যমে জাগতিক পাপ মোচন হয় আর পূর্ণ হয় মনের বাসনা। এ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হিন্দু ধর্মাবলম্বীদের ভক্তরা ছাড়াও নানা ধর্মের হাজার হাজার মানুষ এসে পর্যটনকেন্দ্র কুয়াকাটায় ভিড় করেন।

সাগরসৈকত পর্যটন কেন্দ্র কুয়াকাটার ব্রিচে সকালে যেন রব উঠেছে পাপ মোচন ও পুণ্য লাভের আশায় তাই প্রতিবছর তারা রাস উৎসবে অংশ নিয়ে সমুদ্রস্নান করেন। রাস পূর্ণিমায় শ্রীকৃষ্ণ তার সখীদের নিয়ে বৃন্দাবনে মিলন করেছিলেন এবং সকালে সমুদ্রস্নান করেন। যার মাধ্যমে পাপ মোচন হয়ে যায়। তাই হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ প্রতি বছর কার্তিক মাসের রাস পূর্ণিমায় সমুদ্রস্নান করে থাকেন।

শুধু পুণ্যার্থীরাই নয়, নানা ধর্ম-বর্ণের মানুষ মিলিত হবে রাস লীলা, পূজা, সমুদ্রস্নান ও মেলানুষ্ঠানে। কুয়াকাটা শ্রীশ্রী রাধা-কৃষ্ণের গোবিন্দ মন্দিরের সামনে ১৭ জোড়া যুগল প্রতিমা স্থাপন করা হয়েছে। কেউ কেউ আবার বিভিন্ন মানত করে পুরোহীত এনে পূজা দেন সমুদ্রসৈকতে।

কুয়াকাটা টুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার, মো. সোহরাব হোসেন জানান, প্রতি বছর রাস মেলায় লক্ষাধিক মানুষের সমাগম থাকলেও এ বছর করোনার কারণে একটু কম মানুষ দেখো গেছে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশের পাশাপাশি প্রশাসনের কঠোর নজরদারি রাখা হয়েছে।

রাস পূর্ণিমায় দ্বাপর যুগে বৃন্দাবনে যমুনার তীরে গোপীরা শ্রীকৃষ্ণ ও রাধীকার সঙ্গে লীলা বিলাস করার সময় যমুনাতে স্নান করেছিল লীলার আগে ও পরে। স্নান করে বিশুদ্ধ হয়ে পুণ্যার্জন করে শ্রীকৃষ্ণকে শুধু পতি রূপে নয়, জগৎপতি রূপে পাওয়ার মানষেই রাস স্নানের প্রথা প্রচলিত হয়ে আসছে।

কেউ কেউ বলেন, শ্রীকৃষ্ণ তার সখীদের নিয়ে বৃন্দাবনে মিলন করেছিলেন এবং সকালে সমুদ্রস্নান করেন যার মাধ্যমে পাপ মোচন হয়ে যায়। তাই হিন্দু সম্প্রদায়ের নারী পুরুষ প্রতিবছর এই সময় রাস পূর্ণিমায় সমুদ্রস্নান করে থাকেন।