• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে

‘কালো জামাই’ আ খ ম হাসান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

আ.খ.ম হাসান। বিভিন্ন চরিত্রে তার অভিনয় বেশ প্রশংসিত। এবার কুঁচকুচে কালো গায়ের রং-এ দেখা যাবে তাকে। সম্প্রতি স্বপ্নের কারিগর-এর ব্যানারে নির্মিত হলো একক নাটক ‘কালো জামাই’। আর এতেই তিনি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন।

নাটকটি রচনা করেছেন রাজীব মণি দাস ও পরিচালনায় আর আইচ সোহেল।

গল্পে দেখা যাবে, আবুল কালাম (আ.খ.ম হাসান) এর গাঁয়ের রং কুঁচকুচে কালো। তাই গ্রামের মানুষের কাছে সে কালু নামে পরিচিত। তবে কালু সব সময় হাসি-খুশি থাকেন। বাসর ঘরে কুচকুচে কাল কালুকে দেখে তার স্ত্রী মিথিলা (অরিন) অজ্ঞান হয়ে যান। গ্রামের মানুষের কাছে রটে যায় কালুর বউ বাসর ঘরে ফিট খাইছে। এই ঘটনার পর গ্রামের অনেকে কালুকে এবার কাউয়া বলতে শুরু করে।

অন্যদিকে কালুর বায়রা ভাই রিজু (নিথর মাহবুব) সুন্দর হওয়ার কারণে নিজের প্রশংসায় নিজেই সে সব সময় পঞ্চমুখ থাকে। আর সুযোগ পেলেই নিজের সঙ্গে তুলনা করে কালুকে হেয় করার চেষ্টা করে। সে নিজেকে অনেক স্মার্ট মনে করে। রিজুর স্ত্রীও (সীমানা শীলা) সাদা জামাই পেয়ে কিছুটা অহংকারী, জামাইকে খুশি রাখতে সবসময় সাজগুজ করে থাকে সে।

কালুর স্ত্রী কাউকে কিছু না বলে বাবার বাড়িতে চলে যায়। রাতের আঁধারে কালু তার শশুর বাড়িতে যাওয়ার পথে ডাকাত সন্দেহ করে গ্রামের মানুষ তাকে গণধোলাই দেয়। গ্রামের মানুষ ধারণা করে মুখে কালি মেখে কালু ডাকাতি করতে এসেছে। কালুর বায়রা ভাই ও শ্বশুর তাকে গ্রামবাসীর কাছথেকে উদ্ধার করে নিয়ে যায়। পরিবারের সবাই মিলে মিথিলাকে বুঝায়। কিন্তু সে কালুর সংসার করবে না বলে সাফ জানিয়ে দেয়। কালো হওয়ার জন্য কালুর দোষটা কি বুঝতে পারে না সে। কালু ভাবে ফর্সা কিংবা কালো সবই তো আল্লাহপাকের সৃষ্টি। কালু মনে মনে স্থীর করে নেয় তার ভাগ্যে যা লিখা আছে তাই হবে। এমনি দ্বিধা-দন্দ্বের মধ্য দিয়ে এগিয়ে যায় ‘কালো জামাই’ নাটকের গল্প।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, অরিন, নিথর মাহবুব, সীমানা শীলা, বিপ্লব প্রসাদ, আফরোজা হোসেন, জাদু ফরিদ, ফরহাদ সরকার, আফতাব উদ্দিন, নবাব তুহিন প্রমুখ।

পরিচালক সূত্রে জানা যায়, নাটকটি যেকোনো একটি বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হবে।