• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

‘কালো জামাই’ আ খ ম হাসান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

আ.খ.ম হাসান। বিভিন্ন চরিত্রে তার অভিনয় বেশ প্রশংসিত। এবার কুঁচকুচে কালো গায়ের রং-এ দেখা যাবে তাকে। সম্প্রতি স্বপ্নের কারিগর-এর ব্যানারে নির্মিত হলো একক নাটক ‘কালো জামাই’। আর এতেই তিনি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন।

নাটকটি রচনা করেছেন রাজীব মণি দাস ও পরিচালনায় আর আইচ সোহেল।

গল্পে দেখা যাবে, আবুল কালাম (আ.খ.ম হাসান) এর গাঁয়ের রং কুঁচকুচে কালো। তাই গ্রামের মানুষের কাছে সে কালু নামে পরিচিত। তবে কালু সব সময় হাসি-খুশি থাকেন। বাসর ঘরে কুচকুচে কাল কালুকে দেখে তার স্ত্রী মিথিলা (অরিন) অজ্ঞান হয়ে যান। গ্রামের মানুষের কাছে রটে যায় কালুর বউ বাসর ঘরে ফিট খাইছে। এই ঘটনার পর গ্রামের অনেকে কালুকে এবার কাউয়া বলতে শুরু করে।

অন্যদিকে কালুর বায়রা ভাই রিজু (নিথর মাহবুব) সুন্দর হওয়ার কারণে নিজের প্রশংসায় নিজেই সে সব সময় পঞ্চমুখ থাকে। আর সুযোগ পেলেই নিজের সঙ্গে তুলনা করে কালুকে হেয় করার চেষ্টা করে। সে নিজেকে অনেক স্মার্ট মনে করে। রিজুর স্ত্রীও (সীমানা শীলা) সাদা জামাই পেয়ে কিছুটা অহংকারী, জামাইকে খুশি রাখতে সবসময় সাজগুজ করে থাকে সে।

কালুর স্ত্রী কাউকে কিছু না বলে বাবার বাড়িতে চলে যায়। রাতের আঁধারে কালু তার শশুর বাড়িতে যাওয়ার পথে ডাকাত সন্দেহ করে গ্রামের মানুষ তাকে গণধোলাই দেয়। গ্রামের মানুষ ধারণা করে মুখে কালি মেখে কালু ডাকাতি করতে এসেছে। কালুর বায়রা ভাই ও শ্বশুর তাকে গ্রামবাসীর কাছথেকে উদ্ধার করে নিয়ে যায়। পরিবারের সবাই মিলে মিথিলাকে বুঝায়। কিন্তু সে কালুর সংসার করবে না বলে সাফ জানিয়ে দেয়। কালো হওয়ার জন্য কালুর দোষটা কি বুঝতে পারে না সে। কালু ভাবে ফর্সা কিংবা কালো সবই তো আল্লাহপাকের সৃষ্টি। কালু মনে মনে স্থীর করে নেয় তার ভাগ্যে যা লিখা আছে তাই হবে। এমনি দ্বিধা-দন্দ্বের মধ্য দিয়ে এগিয়ে যায় ‘কালো জামাই’ নাটকের গল্প।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, অরিন, নিথর মাহবুব, সীমানা শীলা, বিপ্লব প্রসাদ, আফরোজা হোসেন, জাদু ফরিদ, ফরহাদ সরকার, আফতাব উদ্দিন, নবাব তুহিন প্রমুখ।

পরিচালক সূত্রে জানা যায়, নাটকটি যেকোনো একটি বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে প্রচারিত হবে।