• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কারাগারে গোপন সুড়ঙ্গ, পালালো ৭৫ বন্দী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২০  

প্যারাগুয়ের পূর্বাঞ্চলের পেড্রো জুঁয়ান ক্যাবালেরো শহরের কারাগার থেকে একসঙ্গে ৭৫ বন্দি  পালিয়েছে। সুড়ঙ্গ দিয়ে পালানোর সময় একজনকে আটক করেছে পুলিশ। 

রোববার কারা কমপ্লেক্সে অনুসন্ধান চালিয়ে পুলিশ দেখে, পিসিসি সদস্যদের যে ব্লকে রাখা হতো তাদের কেউ নেই। সবাই পালিয়ে গেছে। একটি সেলে ২০০ বালুর বস্তা পড়ে আছে। এছাড়াও কারা অভ্যন্তরে একটি গোপন সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে। সরকারি কর্মকর্তারা বলছেন, বন্দীদের পালিয়ে যেতে সাহায্য করার বিষয়টি ধামাচাপা দিতেই এ সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। 

কারা কর্তৃপক্ষের মতে, এদের অধিকাংশই কারারক্ষীদের সাহায্য নিয়েই প্রধান ফটক দিয়ে পালিয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পালিয়ে যাওয়াদের একটি অংশ প্যারাগুয়ে সীমান্তের নিকটবর্তী দেশ ব্রাজিলের সবচেয়ে বড় সংগঠিত ক্রিমিন্যাল গ্যাং দ্য ফার্স্ট কমান্ড অব দ্য ক্যাপিটালের (পিপিসি) সদস্য।

সাও পাওলোভিত্তিক এই দলে প্রায় ৩০ হাজার সদস্য রয়েছে এবং তারা অস্ত্র ও মাদক পাচারের সঙ্গে জড়িত। তারা মূলত ব্রাজিল সীমান্ত থেকে প্রতিবেশী প্যারাগুয়ে, বলিভিয়া ও কলম্বিয়ায় এসব পাচার করে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ইউক্লিডস অ্যাসিভেডো বলেছেন, এটি নিশ্চিত যে, কারা কর্মকর্তারা বন্দীদের পালিয়ে যেতে সহযোগিতা করেছে। এক বিবৃতিতে তিনি বলেন, আমরা এ ঘটনায় একটি সুড়ঙ্গের সন্ধান পেয়েছি এবং বন্দীদের পালিয়ে যেতে সাহায্য করার ঘটনাকে ধামাচাপা দেয়ার প্রচেষ্টা মাত্র। কারার লোকদের সঙ্গে অবশ্যই এদের যোগাযোগ ছিল।

গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে, ছোট ছোট দলে বিভক্ত হয়ে বন্দীরা পালিয়েছে। আর কারা পরিচালক বার্ষিক ছুটিতে থাকার সময়ই এ ঘটনা ঘটেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাসিভেডো বলেন, এরইমধ্যে বন্দিদের কেউ কেউ সীমান্ত ত্যাগ করেছেন। ব্রাজিল সীমান্তে বেশ কিছু যানবাহন পোড়া অবস্থায় পাওয়া গেছে।