• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

করোনায় ইতালিতে ১ জনের মৃত্য, ১০ শহর বন্ধ ঘোষণা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ইতালির পদুয়া শহরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এই প্রথম একজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। এর পরপরই দেশটির ১০টি শহর বন্ধ ঘোষণা করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে জনসমাগমস্থলে যাওয়া। দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়ে ১৭-তে পৌঁছেছে। 

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ইতালির উত্তরাঞ্চলের লম্বার্ডিয়া এলাকায় ১৫ জন নতুন রোগী শনাক্ত করা হয়েছে। এ ঘটনার পরপরই ৫০ হাজার মানুষের ১০টি শহর বন্ধ করে দেওয়া হয়েছে। এসব শহরের জনগণকে বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে। স্কুল, বার, চার্চ, সামাজিক অনুষ্ঠানসহ জনসমাগমস্থলে যেতে নিষেধ করা হয়েছে।

ইতালিতে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে পাঁচজন চিকিৎসকও রয়েছেন। স্থানীয়ভাবে সংক্রমণ ঘটা করোনা ভাইরাসের প্রথম ঘটনা এটি। যে পাঁচজন চিকিৎসক আক্রান্ত হয়েছেন, তারা কেউ চীন সফর করেননি বলেই জানা গেছে।

এদিন ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্প্রেঞ্জা বলেন, পদুয়া শহরে ৭৮ বছর বয়সী এক ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল মারা গেছেন। ওই এলাকার আরেক ব্যক্তির ক্ষেত্রেও সংক্রমণের ইতিবাচক খবর মিলেছে।

এদিকে, পদুয়া শহর থেকে ওই ভাইরাস ছড়ানো ঠেকাতে বিশেষ ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছে কর্তৃপক্ষ। এখন পর্যন্ত ইতালির ২০০ ব্যক্তিকে নিজস্ব কোয়ারেন্টাইনে (রোগ সংক্রমণের আশঙ্কায় পৃথক রাখা) রাখা হয়েছে।

ইতালির যে শহরগুলোতে জনগণের চলাফেরা সীমিত করা হয়েছে, সেগুলোর প্রথমেই রয়েছে ১৫ হাজার জনসংখ্যার কদোগনো। এখানকার বেশ কয়েকজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।
 
ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে বলেন, ‘অত্যন্ত উচ্চ মাত্রার সাবধানতা’ নিয়ে কাজ করছেন তারা। এ ছাড়া সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে।

করোনা ভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯–এ এখন পর্যন্ত ৭৭ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। গত ডিসেম্বরে এ রোগের প্রাদুর্ভাবের পর থেকে এখন পর্যন্ত ২ হাজার ৩৬০ জন মারা গেছেন। এখন পর্যন্ত করোনাভাইরাসে সবচেয়ে বেশি মারা গেছেন এর উৎপত্তিস্থল চীনের উহানেই। এর বাইরে ১ হাজার ১৫০ রোগী অন্য দেশগুলোয় শনাক্ত হয়েছেন, যার মধ্যে মারা গেছেন আট জন।