• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

করোনার ১৩০০ কোটি ডোজের জন্য ৩ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি ব্রিটেনের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ জুলাই ২০২০  

করোনা ভাইরাসের ১ হাজার ৩শ' কোটি ডোজ ভ্যাক্সিনের জন্য ৩টি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে ব্রিটেন। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানায়, এ প্রতিষ্ঠান ৩টি হলো ফিজার ইঙ্ক, বায়োনটেক অ্যালায়েন্স ও ফ্রেঞ্চ গ্রুপ ভালনেভা। এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ১ হাজার কোটি আস্ট্রাজেনেকা ভ্যাক্সিনের ডোজ কেনার চুক্তি করেছে ব্রিটিশ সরকার।

যেকোন রোগে ভ্যাকসিন তৈরি করতে করতেই চলে যায় মাসের পর মাস। করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির ক্ষেত্রেও বিদ্যুৎগতিতে এগিয়ে যাচ্ছে বিশ্বের অনেক দেশ। দেড়শো'র বেশি ভ্যাকসিন বিশ্বব্যাপী তৈরির চেষ্টা চলছে। এরইমধ্যে ২০টির মতো ভ্যাকসিন মানুষের উপর পরীক্ষামূলক প্রয়োগ চলছে।

কিন্তু বিশেষজ্ঞরা আর ফার্মাসিউটিক্যাল ফার্মগুলো বলছে, ২০২১ সালের আগে কোন কার্যকর ফলাফল পাওয়া যাবে না। ভ্যাকসিন তৈরি করে পরীক্ষামূলক প্রয়োগের পর ইতিবাচক ফলাফল পেয়েছে ব্রিটেনও। এখন ট্রায়াল শেষে শুধু চূড়ান্ত অনুমোদনের অপেক্ষা।

একজন বলেন, ভ্যাকসিনটি আমাদের শরীরে অ্যান্টিবডি তৈরি করবে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াবে। এরপর করোনা ভাইরাস শরীরে প্রবেশ করতে নিলে শরীরের সক্ষমতা থাকবে সেটিকে প্রতিরোধ করার। শরীরে ভাইরাসের বংশবিস্তারই হতে দেবে না এই প্রতিষেধক।

এরমধ্যে জার্মান কোম্পানি বায়োনটেক আর ফিজারের কাছ থেকে ৩শ' কোটি ডোজ ভ্যাকসিন নেবে ব্রিটেন, যে ভ্যাকসিনগুলো ট্রায়ালের মাঝামাঝি পর্যায়ে আছে। ফ্রেঞ্চ কোম্পানি ভালনেভা থেকে আরো ৬শ' কোটি ডোজ ভ্যাকসিন নেয়া হবে। আরো ৪শ' কোটি ডোজ নেয়া হবে যদি ভ্যাকসিনটি মানবদেহের জন্য কার্যকর ও নিরাপদ প্রমাণিত হয়। বর্তমানে এই ফার্মের ভ্যাকসিন ট্রায়ালের প্রাথমিক পর্যায়ে আছে।

তিনি আরো বলেন, এম আরএনএ ভ্যাকসিন তৈরির প্রযুক্তি নিয়ে আমরা অনেক বছর ধরে কাজ করছি জার্মানির বায়োনটেকের সাথে। ফ্লু প্রতিষেধক বানানোর চেষ্টা চলছে। পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সার্স কোভ টু'এর ভ্যাকসিনের কাজ করছি। ভাবতেও পারিনি কয়েক মাসেই এমন অভাবনীয় সাফল্য আসবে।

এর আগে ব্রিটেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের আবিস্কৃত আস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ১ হাজার কোটি ডোজের জন্য চুক্তি করে। বর্তমানে ব্রিটেনের সাথে বিভিন্ন ফার্মের ২ হাজার ৩শ' কোটি ডোজ ভ্যাকসিনের চুক্তি রয়েছে।

ফিজার আর বায়োনটেক বলছে, চলতি বছরই ১ হাজার কোটি ডোজ ভ্যাকসিন বাজারে আনবে প্রতিষ্ঠান দুটি। ২০২১ সালে এ সংখ্যা দাঁড়াবে ১ হাজার ৩শ' কোটি ডোজ। অক্টোবরে ভ্যাকসিনের অনুমোদনের অপেক্ষায় রয়েছে ফার্ম দুটি। এদিকে, ট্রায়াল সফল হলে ২০২১ সালের মার্চের মধ্যে ১ হাজার কোটি ডোজ ভ্যাকসিন বাজারে আনবে জনসন এন্ড জনসন।