• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ওজন বাড়াতে ‘বানানা শেইক’ খান সঠিক নিয়মে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ মার্চ ২০২১  

ওজন কমানো নিয়ে একদলের যেমন চিন্তার শেষ নেই, অন্যদিকে কিছু মানুষ আছেন যারা ওজন বাড়ানো নিয়ে চিন্তিত। তারা যদিও প্রচুর খায়, তারপরও কিছুতেই কিছু হয় না। যে রোগা সে রোগাই থেকে যায়।  

অনেকেই ক্যালোরি ও ভোজ্য আঁশ দুটোই বেশি থাকার কারণে ওজন বাড়ানোর জন্য কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। অপরদিকে ওজন কমানোর চেষ্টায় যারা আছেন তাদেরকেও ব্যায়ামের পর আদর্শ খাবার হিসেবে এই ফল খেতে বলা হয়।

এই দুই ধরনের মতবাদের যে দ্বন্দ্ব, সেটা খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে দূর করার চেষ্টা করা হলো।

কলার পুষ্টিমান

কলা ওজন বাড়ায় বলে মনে করা হলেও আসলে তা সঠিক নয়। দামে সস্তা আর পুষ্টিগুণে ভরা এই ফলে আছে প্রচুর পরিমাণে ভোজ্য আঁশ, পটাশিয়াম। অপরদিকে চর্বির মান খুবই কম। যে কারণে ব্যায়ামের পর শরীরের কার্বোহাইড্রেইটের ক্ষুধা মেটাতে কলা অত্যন্ত কার্যকর।

তবে কলার ওজন বাড়ানোর তথ্যটির পেছনে সম্ভবত এর উচ্চমাত্রার কার্বোহাইড্রেইট, ক্যালোরি ও নিম্ন মাত্রার প্রোটিন দায়ী। মাঝারি আকারের একটি কলায় থাকে ১০৫ ক্যালোরি আর ২৭ গ্রাম কার্বোহাইড্রেইট।

কলায় আরও আছে ভিটামিন বি ৬, ভিটামিন সি, ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ ও ‘ফাইটোনিউট্রিয়েন্ট’। তাই এই ফলটি ওজন বাড়াবে এই তথ্যে বিশ্বাস করে খাদ্যাভ্যাস থেকে এটি বাদ দিলে হারাবেন বেশ কয়েকটি প্রয়োজনীয় পুষ্টির যোগান।

ওজন বাড়াতে কলার ভূমিকা

যেকোনো একটি খাবার ওজন কমানো কিংবা বাড়ানোর ক্ষমতা রাখে না। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আর শরীরচর্চা দুটোই সমানতালে জরুরি, তা ওজন কমানো এবং বাড়ানো দুই ক্ষেত্রেই।

তবে যাদের ওজন স্বাস্থ্যকর মাত্রার নিচে তারা খাদ্যাভ্যাসে কলা যোগ করলে ওজন বাড়াতে তা অবশ্যই সহায়ক হবে। তবে কলার উচ্চ ক্যালোরি তখনই ওজন বাড়াতে কাজে আসবে যখন তা সঠিক নিয়মে খাওয়া হবে।

‘বানানা শেইক’ যেভাবে তৈরি করবেন

ওজন গ্রহণের জন্য এক গ্লাস ননীযুক্ত দুধ আর দুটি কলা একসঙ্গে ‘ব্লেন্ড’ করে নিতে হবে। এবার তা গ্লাসে ঢেলে যোগ করতে হবে মধু ও বাদাম।

গরুর দুধের পরিবর্তে ‘আমন্ড মিল্ক’ বা কাঠবাদামের দুধ ব্যবহার করতে পারেন, তাতে ক্যালোরির মাত্রা আরও বেশি। আর পেশি বাড়াতেও ‘আমন্ড মিল্ক’ অপেক্ষাকৃত বেশি উপকারী।

ওজন বাড়াতে ‘বানানা শেইক’ যখন পান করবেন

‘বানানা শেইক’ ব্যায়ামের পর পরিমাণ মতো পান করলে ওজন বাড়ার পাশাপাশি দ্রুত পেশি গঠন করাও সম্ভব।