• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

এসি চালানোর ক্ষেত্রে যেসব বিষয় খেয়াল রাখবেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  


  
যেহেতু গরমের সময়, এসি তো চালাতেই হয়। এদিকে সারাদিন বাড়িতে থাকার কারণে গরমটা একটু বেশিই অনুভূত হয়। হঠাৎ বৃষ্টির কারণে মাঝেমাঝে তাপমাত্রা কমলেও আবার বেড়ে যাচ্ছে বেশিরভাগ সময়। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই প্রায় বিকেল পর্যন্ত ঘরে একটানা চালিয়ে রাখতেই হচ্ছে এয়ার কন্ডিশনার।

এসি থেকে ঠাণ্ডা লাগা, জ্বর, সর্দি, হাঁচি, কাশির আশঙ্কা বাড়ছে। এই পরিস্থিতিতে এসির তাপমাত্রা বা আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কতটা রাখা উচিত, সেদিকে খেয়াল রাখতে হবে।
 
ঘরে এসি চালানোর সময় খেয়াল রাখতে হবে, তাপমাত্রা যেন থাকে ২৪ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। তার চেয়ে কম বা বেশি তাপমাত্রা মোটেই কাম্য নয়। এসি চালানোর সময় দেখতে হবে আপেক্ষিক আর্দ্রতা যেন থাকে ৪০ থেকে ৭০ শতাংশের মধ্যে।

‘ইন্ডিয়ান সোসাইটি অফ হিটিং, রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ার্সের তৈরি একটি নির্দেশিকায় জানানো হয়েছে, নির্দেশিকা বানানোর আগে কোভিড-১৯ টাস্ক ফোর্স এ অঞ্চলের জলবায়ু সংক্রান্ত তথ্যাদি পরীক্ষা ও বিশ্লেষণ করেছেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিজ্ঞানী, অধ্যাপক, এসি নির্মাতা সংস্থা এবং ইঞ্জিনিয়ারদের পরামর্শ নেয়া হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় এসির ঠাণ্ডা বাতাস চলাচলের সঙ্গে জানালা একটু খুলে রেখে বা এগজস্ট চালু রেখে বাইরের হাওয়া ঢোকার পথও খুলে রাখতে হবে।

শুকনো খটখটে আবহাওয়ায় আপেক্ষিক আর্দ্রতাকে কিছুতেই ৪০ শতাংশের নিচে নামতে দেয়া যাবে না। আর্দ্রতা এর নিচে নেমে গেলে ধরে পানি-ভর্তি একটা পাত্র রাখতে হবে। যাতে পানি বাষ্পীভূত হয়ে আর্দ্রতার পরিমাণ বাড়াতে পারে। এছাড়াও, ঘরে ফ্যান চালানোর সময় জানালা একটু খুলে রাখতে বলা হয়েছে।

অফিসে এসি চালানোর জন্য নির্দেশিকায় যতটা সম্ভব বাইরের হাওয়া ঢোকার রাস্তা খুলে রাখতে বলা হয়েছে। লকডাউনে বেশির ভাগ অফিসই বন্ধ রয়েছে বলে এই সময়েই এসির রক্ষণাবেক্ষণ ও মেরামতির কাজ সেরে রাখতে বলা হয়েছে।