• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা

এবার সুইজারল্যান্ডকে উড়িয়ে দিল ইতালি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

দারুণ ছন্দে এগিয়ে চলছে ইতালি। ২৭ ম্যাচ অপরাজিত থেকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল তারা। আর মহাদেশীয় এ আসরেও চলছে তাদের স্বপ্ন যাত্রা। এবার সুইজারল্যান্ডের বিপক্ষেও বড় জয় পেয়েছে দলটি। ফলে এক ম্যাচ বাকি থাকতেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

স্তাদিও অলিম্পিকোতে বুধবার রাতে সুইজারল্যান্ডকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছে ইতালি। দলের হয়ে জোড়া গোল করেন ম্যানুয়েল লোকাতেল্লি। অপর গোলটি আসে চিরো ইম্মোবিলের কাছ থেকে। আসরে নিজেদের প্রথম ম্যাচে তুরস্কের বিপক্ষেও একই ব্যবধানে জিতেছিল দলটি।

এ নিয়ে টানা ১০ ম্যাচে কোনো গোল হজম করল না ইতালি। সময়ের হিসেবে ৯৬৫ মিনিট। ২০১৮ সালে নেশন্স লিগের ম্যাচে পর্তুগালের কাছে হারের পর এ নিয়ে টানা ২৯ ম্যাচ অপরাজিত তারা। আর ইতালিতে অনুষ্ঠিত হওয়া সব শেষ ৫৮ ম্যাচে অপরাজিত দলটি। এরমধ্যে ৪৫টি জয় ও ১৩টি ড্র। সবশেষ ১৯৯৯ সালের সেপ্টেম্বরে ইউরোর বাছাই পর্বের ম্যাচে ডেনমার্কের কাছে হেরেছিল আজ্জুরিরা।

এদিন একটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল ইতালি। রাইট ব্যাক আলেসান্দ্রো ফ্লোরেঞ্জির জায়গায় জিওভান্নি দি লোরেঞ্জোকে মাঠে নামান ইতালিয়ান কোচ রোবার্তো মানচিনি। তবে ইনজুরি থেকে ফিরলেও জায়গা হয়নি পিএসজি মিডফিল্ডার মার্কো ভেরাত্তির। অন্যদিকে ওয়েলসের বিপক্ষে খেলা দলের উপরই আস্থা রাখেন সুইস কোচ ভ্লাদিমির পেতকোভিচ।

ম্যাচের দশম মিনিটে এগিয়ে যেতে পারতো ইতালি। দারুণ এক সুযোগ নষ্ট করেন ইম্মোবিলে। বাঁ প্রান্ত থেকে লিওনার্দো স্পিনাজোলার ক্রসে একেবারে ফাঁকায় থেকে হেড নেওয়ার সুযোগ পেয়েও লক্ষ্যে রাখতে পারেননি লাৎসিওর এ ফরোয়ার্ড। ১৯তম মিনিটে বল জড়িয়েছিল ইতালি। তবে লক্ষ্যভেদ করার আগে বল জিওর্জিও কিয়েলিনির হাতে লাগলে বাতিল হয় সে গোল। পাঁচ মিনিট পরই অবশ্য হ্যামস্ট্রিংয়ে টান লাগায় মাঠ ছাড়েন এ ডিফেন্ডার।

২৮তম মিনিটে লোকাতেল্লির গোলে এগিয়ে যায় ইতালি। তবে এ গোলের মূল কৃতিত্ব ডমিনিকো বেরার্দির। এ দুই সাসুওলো তারকার বোঝাপড়ায় কাঙ্ক্ষিত গোল পায় দলটি। ডান প্রান্ত দিয়ে এক দক্ষতায় দুই খেলোয়াড়কে কাটিয়ে দারুণ এক কাটব্যাক করেন বেরার্দি। ফাঁকা বারপোস্টে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন ২৩ বছর বয়সী এ মিডফিল্ডার। চলতি মৌসুমে এখন পর্যন্ত তিনিই সবচেয়ে কম বয়সী গোলদাতা।

নয় মিনিট পর ইনসিমিয়ের থ্রু পাসে ব্যবধান বাড়ানোর ভালো সুযোগ পেয়েছিলেন স্পিনাজোলা। বাঁ প্রান্ত থেকে নেওয়া তার কোণাকোণি শট লক্ষ্যে থাকেনি। ৫২তম ব্যবধান দ্বিগুণ করে ইতালি। আবারো সেই লোকাতেল্লি। নিকোলো বারেলার পাস থেকে প্রায় ২২ গজ দূর থেকে দারুণ এক কোণাকোণি শটে বল জালে জড়ান এ মিডফিল্ডার।

৬৪তম মিনিটে ব্যবধান কমানোর দারুণ এক সুযোগ পেয়েছিল সুইজারল্যান্ড। মারিও গাভ্রানোভিচের বাড়ানো বলে দারুণ এক শট নিয়েছিলেন স্টিভেন জুবার। তবে অসাধারণ দক্ষতায় তার শট ঠেকিয়ে দেন ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা। পাল্টা আক্রমণ থেকে পরের মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ ছিল ইতালিরও। তবে বেরার্দির শট বারপোস্টের অনেক উপর দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়।

৭৩তম মিনিটে অবিশ্বাস্য এক মিস করেন ইম্মোবিলে। নিজের অর্ধ থেকে লিওনার্দো বনুচ্চির বাড়ানোর থ্রু পাসে একেবারে ফাঁকায় বল পেয়ে যান এ ফরোয়ার্ড। কিন্তু তার শট লক্ষ্যেই থাকেনি। দুই মিনিট পর আবারও প্রায় একই রকম একটি বল পেয়ে যান তিনি। কিন্তু এবারও তার শট লক্ষ্যভ্রষ্ট হয়। তবে নির্ধারিত সময়ের এক মিনিট আগে জালের দেখা পান ইম্মোবিলে। তাও হাঁফচান্স থেকে। প্রায় ২৫ গজ দূর থেকে দারুণ এক শটে লক্ষ্যভেদ এ ফরোয়ার্ড।  

একই গ্রুপের অপর ম্যাচে এদিন তুরস্ককে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে গ্যারেথ বেলের দল ওয়েলস।