• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

একাদশে ভর্তি: যেভাবে চলবে কলেজ নিশ্চিতকরণ-মাইগ্রেশন-ভর্তি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০  

একাদশ শ্রেণিতে (২০২০) ভর্তির জন্য প্রথম ধাপে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।  বুধবার (২৬ আগস্ট) থেকে শুরু হয়েছে কলেজ নিশ্চিতকরণ। এরপর রয়েছে মাইগ্রেশন ও ভর্তির বিষয়।  এসব ব‌্যাপারে বেশকিছু ধাপের কথা জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ।

কলেজ নিশ্চিতকরণ
কলেজ নিশ্চিতকরণের বিষয়ে অধ্যাপক হারুন অর রশিদ বলেন, ‘যারা প্রথম ধাপে মনোনীত হয়েছেন, তাদের কলেজ নিশ্চিত করতে হবে। ২৬ আগস্ট থেকে কলেজ নিশ্চিতকরণের কাজ শুরু।  প্রথম ধাপে নাম আসা শিক্ষার্থীরা যদি কলেজ নিশ্চিত না করেন, তাহলে তিনি দ্বিতীয় দফা আবেদন করতে পারবেন। কিন্তু কোনো শিক্ষার্থী যদি তার মনোনীত কলেজ ভর্তির জন্য নিশ্চিত করে ফেলেন, তাহলে তিনি দ্বিতীয় দফায় আবেদনের আর সুযোগ পাবেন না। আর কলেজ নিশ্চিতকরণের প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনেই।  এক্ষেত্রে শিক্ষার্থীকে ২০০ টাকা ফি দিতে হবে।

মাইগ্রেশন পদ্ধতি 
মাইগ্রেশনের বিষয়ে অধ্যাপক হারুন অর রশিদ বলেন, ‘মাইগ্রেশনের জন্য আলাদা কোনো আবেদনের প্রয়োজন হবে না।  শিক্ষার্থী প্রথমে যে প্রক্রিয়ায় আবেদন করেছেন, তারই ভিত্তিতে যোগ্যতা অনুযায়ী একটি কলেজ পাবেন।  যদি দেখা যায়,  তার আবেদন করা আগের কলেজে আসন খালি আছে এবং তিনি ওই আসনের যোগ্য তাহলে, অবশ্যই তিনি ওই কলেজে অটোমাইগ্রেট হয়ে যাবেন।  এজন্য আলাদা কোনো ফি ও আবেদনের প্রয়োজন হবে না।  ৪ সেপ্টেম্বর প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশিত হবে।’

ভর্তি প্রক্রিয়া
প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপ শেষে কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে আগামী ১৩ সেপ্টেম্বর। একই দিন ভর্তি প্রক্রিয়াও শুরু হবে।  ১৩, ১৪, ১৫ সেপ্টেম্বর—এই তিনদিন শিক্ষার্থীরা নিজেদের মনোনীত কলেজে নিয়মানুযায়ী ভর্তি হতে পারবেন। 

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের তথ্যমতে, সব বোর্ড মিলে মোট আবেদন করেছিলেন ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন।  মনোনীত হয়েছেন ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন। এর মধ্যে ৬৪ হাজার ৯৭২ জন ভর্তির জন্য কোনো সিট পাননি।

দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত।  পছন্দ ধারাবাহিকতার অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল ও দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশিত হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। 

দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করা  হবে ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চিত না করলে দ্বিতীয় পর্যায়ের সিলেকশন ও আবেদন বাতিল হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ৭ ও ৮ সেপ্টেম্বর।  পছন্দ অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশিত হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়।  তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চিত করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত।  সিলেকশন নিশ্চিত না করলে আবেদন বাতিল হবে।