• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

এই সময় ডায়রিয়া হলে কী করবেন?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২১  

ডায়রিয়া একটি পানিবাহিত রোগ। সাধারণত অন্ত্রে বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে ডায়রিয়া হয়। খাবার বা পানির মাধ্যমে ডায়রিয়ার জীবাণু পেটে গেলেই এ সমস্যাটির সৃাষ্ট হয়। ডায়রিয়া দুই ধরনের হয়, তীব্র ডায়রিয়া ও দীর্ঘস্থায়ী ডায়রিয়া।

ডায়রিয়া হলে শরীরে পানিস্বল্পতা ও লবণের ঘাটতি দেখা দেয়। খাবার স্যালাইনের মাধ্যমেই পানিস্বল্পতা দূর করা যায় প্রাথমিকভাবে ডায়রিয়া সারিয়ে তোলা যায়। যদি স্যালাইনেও ডায়রিয়া না সারে; তাহলে রোগীকে শিরায় উপযুক্ত স্যালাইন দিয়ে চিকিৎসা করতে হয়।

রমজান মাসেও অনেকেই এ সমস্যায় ভোগেন। সারাদিন রোজা রেখে সন্ধ্যায় ইফতারে ভাজা-পোড়া খাওয়ার ফলেও এমনটি হতে পারে। এমন ডায়রিয়া হয়ে থাকে বদহজমের কারণে। ডায়রিয়ার পাশাপাশি এক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, পাকস্থলীর আলসার ইত্যাদিও হতে পারে।

আবার মহামারির এ সময় করোনায় সংক্রমিতদের মধ্যেও ডায়রিয়ার প্রকোপ দেখা গেছে। করোনার প্রাথমিক উপসর্গ হিসেবেও দেখা দিতে পারে ডায়রিয়া। এক্ষেত্রে শুরুর দিকে দিনে কমপক্ষে ৩ বার করে এক থেকে আট দিনের মধ্যে এ লক্ষণটি প্রকাশ পায়।

কয়েক দিনের মধ্যেই অবশ্য এ ডায়রিয়া সেরে যায়। তবে কারও কারও ক্ষেত্রে ১৪ দিন পর্যন্ত দীর্ঘ স্থায়ী হতে পারে। করোনা রোগীদের এসজিপিটি এনজাইম বেড়ে যেতে পারে। এতে যকৃতের ক্ষতি হতে পারে। তাই নিজে নিজে ওষুধ সেবন করা উচিত নয় দীর্ঘস্থায়ী ডায়রিয়ার ক্ষেত্রে।

আমেরিকান জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজিতে প্রকাশিত এক গবেষণা অনুসারে, গবেষকরা ২০৬ জন করোনা আক্রান্তদের মধ্যে ৪৮ জনের ডায়রিয়া ও হজমের লক্ষণ দেখেছেন এবং ৬৯ জনের মধ্যে ডায়রিয়া, হজম এবং শ্বাসযন্ত্রের সমস্যা উভয়ই ছিল।

বেইজিংয়ের এক সমীক্ষা অনুযায়ী, করোনা রোগীদের অনেকেই জ্বর বা ফ্লু জাতীয় লক্ষণ ছাড়াই ডায়রিয়াতে ভুগেছেন অনুভব করতে পারে। ডায়রিয়া কোভিড-১৯ এর প্রথম লক্ষণ হতে পারে। কিছু ক্ষেত্রে ডায়রিয়ার পরে ফ্লুর লক্ষণগুলো আসতে পারে। ডায়রিয়ার পাশাপাশি করোনা রোগীদের বমিও হতে পারে।

যে কারণেই হোক না কেন, এই সময় ডায়রিয়া হলে প্রথমেই ঘরোয়াভাবেই তা প্রতিরোধের ব্যবস্থা করতে হবে। এজন্য যা করণীয়-

>> খাবার স্যালাইনের বিকল্প নেই এ সময়। তাই বারবার স্যালাইন খেতে হবে।

>> ডায়রিয়া রোগীকে শুকনো খাবারের পরিবর্তে জলীয় খাবার যেমন- পানি, ডাবের পানি, শরবত, স্যালাইন খেতে হবে।

>> এ সময় নরম খাবার খেতে হবে। নরম করে ভাত-খিচুরি, ফিরনি, চালের গুঁড়ার জাউ ইত্যাদি খাওয়া যেতে পারে।

>> এ ছাড়াও ডায়রিয়া সারাতে ঘরোয়াভাবে বিভিন্ন টোটকায় ভরসা রাখতে পারেন। যেমন-আপেল, কলা, লেবু, আদা, জিরা, আপের সিডার ভিনেগার ইত্যাদি খেতে পারেন। এসবে থাকা পুষ্টিগুণ অন্ত্রের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসকে ধ্বংস করতে পারে।

>> মলত্যাগে পর অবশ্যই সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

>> প্রতিবার রান্না করা বা খাবার পরিবেশন করার আগেও হাত ধুয়ে নিন। ব্যবহৃত থালা-বাসন, চামচ-বাটি ইত্যাদিও ভালো করে ধুয়ে নিন।

>> বাসি-পচা খাবার, ভাজা-পোড়া, মাছি বসা খাবার এবং বাইরের খোলা খাবার, শরবত বা ফলের রস খাওয়া থেকে বিরত থাকুন।

>> রান্না করা খাবার বেশিক্ষণ বাইরে রেখে খাবেন না। এতে রোগজীবাণু দ্রুত বৃদ্ধি পায়।

>> পরিষ্কার পাত্রে পানি কিংবা ফোটানো পানি ঠান্ডা করে পান করুন। পানি ফুটিয়ে জীবাণুমুক্ত করতে হলে চুলায় পানি ফুটতে শুরু করার পর ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত সময় ফোটাতে হবে।