• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

‘উপকূলীয় অঞ্চলের সমস্যা সমাধানেই দেশের যথার্থ উন্নয়ন’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

দেশ আজ অর্থনৈতিকভাবে অনেক এগিয়েছে। এখন আর কেউ দেশকে তলাবিহীন ঝুড়ি বলতে পারে না। এভাবে দেশ আগাতে থাকলে আগামী  ২০৪১ সালে আমরা অর্থনৈতিক সমৃদ্ধ একটি দেশ দেখতে পাবো। কিন্তু অর্থনৈতিক এ উন্নয়নকে টেকসই ও যথার্থ করতে অবশ্যই দেশের উপকূলীয় অঞ্চলের সব ধরণের সমস্যা সমাধান করতে হবে। আজ ১৬ জানুয়ারি ঢাকা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)’র অবসরপ্রাপ্ত প্রকৌশলী এসোসিয়েশন কর্তৃক প্রতি বছরের ন্যায় “ উপকূলীয় অঞ্চলের টেকসই  উন্নয়নের সুযোগ, চ্যালেঞ্জ এবং কৌশলগত পরিকল্পনা ” শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়। (অব) ইঞ্জি. খালেদা শাহরিয়ার কবিরের সভাপতিত্বে হওয়া এ সেমিনারে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের নদীভাঙ্গন, সাইক্লোনের প্রভাব, জনগণের আর্থ-সামাজিক ক্ষতি, বিদ্যমান সমস্যা ও সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনা হয়।

প্রধান অতিথির বক্তব্যে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে দেশকে সমৃদ্ধ করতে উপকূলীয় অঞ্চলের বিদ্যমান সমস্যাকে সমাধান ব্যতিরেকে সম্ভব না। কেননা অবকাঠামোগত উন্নয়ন যতই হোক তা যদি দুর্যোগের হাত থেকে রক্ষা না পায়। তবে তা জনগণের জন্য সুফল বয়ে আনতে পারবে না। 

অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ারদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আপনাদের দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা আমাদের আগামী পথচলাতে সাহায্য করবে। ইতোমধ্যে বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, খুলনা, বাগেরহাট,সাতক্ষীরা অঞ্চলের জন্য বাঁধ নির্মাণ ও তীররক্ষাসহ একাধিক কাজে বৈদেশিক অর্থায়নে প্রায় ৩২৮ কোটি টাকার প্রকল্প চলমান যা ২০২২ সাল নাগাদ শেষ হবে।

এছাড়া শতবর্ষের পরিকল্পনা ডেল্টা প্ল্যানের হটস্পটগুলোর মধ্যে ৮০ ভাগ কাজ পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে। যা বাস্তবায়নে একাধিক প্রকল্প নেয়া হয়েছে এবং আরো প্রকল্প নেয়ার লক্ষ্যে বৈদেশিক উন্নয়ন অংশীদারদের সাথে আমাদের আলোচনা চলমান।  

বিশেষ অতিথীর বক্তব্যে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক কে এম আনোয়ার হোসেন বলেন, পানি আইনের জন্য এখন আমাদের কাজের কাঠামোতে স্বকীয়তা এসেছে এবং সিইআইপি নামক প্রকল্পে আমরা উপকূলীয় অঞ্চলের ১৭ টি ক্ষতিগ্রস্ত পোল্ডার মেরামতে কাজ করছি। জলবায়ুগত পরিবর্তনের জন্য এখন শুষ্ক মৌসুমেও তিস্তা, গড়াই নদীতে ভাঙ্গন হচ্ছে যা আমাদের জন্য চ্যালেঞ্জিং। 

এর আগে উপকূলাঞ্চলের তীররক্ষা ও বাঁধের ওপর তথ্যভিত্তিক উপস্থাপনা করেন সাবেক অতিরিক্ত মহাপরিচালক অব. ইঞ্জি. হাবিবুর রহমান। তাঁর উপস্থাপনার ওপর মুক্ত আলোচনা করা হয় এবং আগামীতে প্রাকৃতিক দুর্যোগভিত্তিক অন্যান্য সমস্যা নিয়েও গভীর বিশ্লেষণ করার আশাবাদ ব্যক্ত করেন আগত ইঞ্জিনিয়াররা।