• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঈদে পর্যটকদের বরনে প্রস্তত সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ জুন ২০১৯  

ঈদুলু ফিতরের ছুটিতে কুয়াকাটায় আগত পর্যটকদের অতিথিয়েতা দিতে প্রস্তত সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি সাগরবন্যা কুয়াকাটা। দেশী-বিদেশী পর্যটকদের পদচপরনায় মুখরিত হয়ে উঠেরে ১৮কি.মি. দীর্ঘ বেলাভ’মি, এমন প্রত্যাশাকে ঘিরে ঈদ উৎসবের নতুন সাজে সাজানো হয়েছে বিপনী বিতান থেকে ভাসমান দোকান। রংয়ের নতুন আস্তরনে সেজেছে হোটেল-মোটেল-কটেজ গুলো। ফাতরারবন, বাউলিবন, লেবুরবন, চরগংঙ্গামতি, কাউয়ারচর, ঐতিহাসিক বৌদ্ধ মন্দির, বিনোদন কেন্দ্র, দর্শনীয় স্থানে পর্যটকদের নিরাপদ ভ্রমনে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে টুরিস্ট পুলিশ, নৌ-পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস এবং জেলা পুলিশ। 


একই সৈকতে দাড়িয়ে বারো ঘন্টার ব্যবধানে প্রভাতের সূর্যোদয় আর গোধূলি বেলার সূর্যাস্ত অবলোকনসহ প্রকৃতির অপরূপ লীলাভুমি, প্রাচীন পুরাকীর্তি, বৌদ্ধবিহার, প্রাচীন কুয়া, উপজাতি রাখাইন সম্প্রদায়ের জীবনাচারন ও সংস্কৃতির সেতু বন্ধনের কারনে দেশের অপরাপর পর্যটন কেন্দ্রের চেয়ে কুয়াকাটা দিনদিন হয়ে উঠছে জনপ্রিয়। 
ফলে শুধু পর্যটন মৌসুম নয় এখন সারা বছরই পর্যটকদের পদচারনায় মুখরিত থাকছে সমুদ্র সৈকত কুয়কাটা। বিভিন্ন উৎসব এবং ছুটির দিনগুলোতে পর্যটকদের এ উপস্থিতি যায় আরো বেড়ে। প্রতিবারের ন্যায় এবারও ঈদের দুদিন আগে থেকেইে কুয়াকাটায় সমাগম ঘটবে হাজারো পর্যটকের। প্রায় অর্ধলক্ষাধিক পর্যটকের মিলণ মেলায় পরিনত হবে সমুদ্রতট এমন আশা পর্যটন ব্যবসায়ীদের।  
খাবার হোটেল মিমের মালিক কাওসার বলেন, পুরো রমজান মাস জুড়ে কুয়াকাটা ছিল প্রায় পর্যটক শূন্য। আশা করছি পর্যটকের উপস্থিতে এবারের ঈদের হারানো সেই প্রানচাঞ্চল্যতা ফিরে আসবে।   
কুয়কাটা হোটেল-মোটেল মালিক সমিতি’র সভাপতি শাহ-আলম হাওলাদার জানান, ইতোমধ্যেই অধিকাংশ হোটেলের সত্তুর ভাগ কক্ষ বুকিং হয়ে গেছে। পর্যটকদের অতিরিক্তি সমাগমকে পুজি করে যাতে কেউ বাড়তি ভাড়াআদায় করতে না পারে সেদিকে কঠোর নজরদারি রয়েছে। 
ইলিশ পার্কে’র সত্বাধিকারী রুমান ইমতিয়াজ তুষার জানান, প্রতি বছরের ন্যায় এবারও ইলিশ পার্কে আগত শিশু থেকে সব বয়সী দর্শনার্থীদের জন্য রয়েছে ভিন্ন মাত্রার নানা আয়োজন। রয়েছে মধুমাসের নানা ফলের অতিথেয়তা।     
টুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার জহিরুল ইসলাম জানান, চার স্তরের নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে পর্যটন নগরী কুয়কাটাকে।