• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ইথানল-মিথানল দিয়ে স্যানিটাইজার, মরছে না জীবাণু

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২০  

করোনা ভাইরাসের প্রকোপে বেড়ে গেছে স্যানিটাইজার বিক্রি। নেওয়া হচ্ছে ইচ্ছেমতো দামও। তবে যে জীবাণু ধ্বংসের জন্য এই স্যানিটাইজার বিক্রি হচ্ছে, তাতে নেই সেই ক্ষমতা।

রসায়নবিদরা বলছেন, হ্যান্ড স্যানিটাইজার বানানোর প্রক্রিয়া সহজ হলেও এর মিশ্রণের তারতম্যে মানের ঘাটতি হয়। ফলে জীবাণু ধ্বংস করার ক্ষমতা কমে যায়। ৯১ শতাংশ রাবিং অ্যালকোহল ও অ্যালোভেরা জেলের মিশ্রণে স্যানিটাইজার বানানোর পর দেখা গেছে, অ্যালকোহলের পরিমাণ ৬০ দশমিক ৬ শতাংশে দাঁড়াচ্ছে। আবার ৭০ শতাংশ আইসো প্রোপাইল অ্যালকোহল দিয়ে হ্যান্ড স্যানিটাইজার বানানো হলে বাকি উপকরণ মেশানোর পর এর পরিমাণ দাঁড়ায় ৪৭ শতাংশ। এই পরিমাণ অ্যালকোহলের জীবাণু ধংস করার ক্ষমতা নেই।

অভিযোগ রয়েছে, স্যানিটাইজারে ৭০ শতাংশ আইসো প্রোপাইল অ্যালকোহল রাখার কথা বললেও বাস্তবে তা নেই। অধিকাংশ প্রতিষ্ঠান অ্যালকোহলের পরিবর্তে ব্যবহার করছে ইথানল বা মিথানল। মার্কেট  থেকে স্যানিটাইজার কিনে ল্যাবে পরীক্ষা করে দেখা যায়, নমুনায় আইসো প্রোপাইল অ্যালকোহল থাকতে পারে সর্বোচ্চ ১০ থেকে ২০ শতাংশ। এর সঙ্গে মিশেছে রং, সুগন্ধি ও পানি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত উপকরণ ও মান না মেনেই তৈরি হচ্ছে মানহীন এসব স্যানিটাইজার।

হ্যান্ড স্যানিটাইজার তৈরির উপায়

রসায়নবিদ ড. সামশুদ্দিন জামান বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুসারে দুইভাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা যায়। ৯৬ শতাংশ ইথানলের (ইথাইল এলকোহল) সঙ্গে ৩ শতাংশ হাইড্রোজেন পার অক্সাইড, ৯৮ শতাংশ গ্লিসারল ও ঠাণ্ডা করা ফোটানো পানির মিশ্রণে এবং ৯৯.৮ শতাংশ আইসো প্রোপাইল অ্যালকোহলের (প্রোপানল) সঙ্গে ৩ শতাংশ হাইড্রোজেন পারক্সাইড, ৯৮ শতাংশ গ্লিসারল ও ঠাণ্ডা করা ফোটানো পানির মিশ্রণে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা যায়।

খুব সহজে ১০ লিটার হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের জন্য ইথানল ৮ হাজার ৩৩৩ মিলিলিটার, হাইড্রোজেন পার অক্সাইড ৪১৭ মিলিলিটার, গ্লিসারল ১৪৫ মিলিলিটার এবং ১ হাজার ১০৫ মিলিলিটার ঠাণ্ডা করা ফোটানো পানির মিশ্রণে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা সম্ভব। এজন্য প্রথমে অ্যালকোহল ১০ লিটার বোতলে ঢেলে হাইড্রোজেন পার অক্সাইড সিলিন্ডার দিয়ে মেপে মেশাতে হয়। এরপর গ্লিসারল ও পানি মিশিয়ে পুনরায় মিশ্রণ করতে হবে। শেষে ১০০ মিলিলিটারের বোতলে ভরে ছিপি লাগিয়ে ৭২ ঘণ্টা পর্যন্ত ব্যবহার উপযোগী করার জন্য রেখে দিতে হবে।

এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, নিয়মিত ও ঘনঘন সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুললে স্যানিটাইজারের প্রয়োজন হয় না।

চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ আরিফুল আমিন বলেন, নিম্নমানের স্যানিটাইজার ব্যবহারের ফলে চর্মরোগ সৃষ্টি হতে পারে। সুযোগসন্ধানীরা এই সময়ে হ্যান্ড স্যানিটাইজারের নামে ক্যামিক্যাল মেশানো ক্ষতিকর দ্রব্য বিক্রি করছে। তার চাইতে ক্ষারযুক্ত সাবান দিয়ে হাত ধোয়াই উত্তম। আবার বিকল্প হিসেবে ২০ লিটার পানিতে এক চা চামচ ব্লিচিং পাউডার মিশিয়ে তা দিয়ে স্প্রে করলে তা জীবাণুনাশক হিসেবে কাজ করবে।