• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আর কখনই যুক্তরাষ্ট্রের ফুটবল খেলা দেখবেন না ট্রাম্প

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ জুন ২০২০  

ক্রিকেট-ফুটবল ম্যাচের শুরুতেই খেলায় অংশগ্রহণকারী দেশসমূহের জাতীয় সংগীত গাওয়া এবং সংগীতের সম্মানার্থে সবার দাঁড়িয়ে যাওয়াই নিয়ম। যুক্তরাষ্ট্রেও একই নিয়ম ছিল। কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদের প্রভাব পড়েছে যুক্তরাষ্ট্রের ফুটবলে। 

দেশটির ফুটবল ফেডারেশন-ইউএসএসএফ জানিয়েছে, ম্যাচের আগে খেলোয়াড়দের কাউকে দাঁড়িয়ে জাতীয় সংগীত গাওয়ার জন্য বাধ্য করা হবে না। বরং কেউ চাইলে হাঁটু গেড়ে বসেও গাইতে পারবে।

ফুটবল ফেডারেশনে এমন সিদ্ধান্ত মানতে পারছেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতীয় সংগীতের এমন অবমাননা দেখা এড়াতে আর কখনো যুক্তরাষ্ট্রের ফুটবল ম্যাচই দেখবেন না বলে জানিয়েছেন তিনি।

 

সংবাদমাধ্যমে খবর জাতীয় সংগীত নিয়ে একই সিদ্ধান্ত নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের রাগবি টুর্নামেন্ট ন্যাশনাল ফুটবল লিগ- এনএফএল’ও।

জাতীয় সংগীত বাজার সময় হাঁটু গেড়ে বসা ২০১৭ সালে নিয়ম করে নিষিদ্ধ করে ইউএসএসএফ। বরং ২০১৮ সাল থেকে কেউ হাঁটু গেড়ে জাতীয় সংগীত গাইলে জরিমানা করা হতো। প্রায় সর্বসম্মত ভোটে সে নিয়ম থেকে ফের সরে এল তারা।

ইউএসএসএফ’র এই সিদ্ধান্তে আপত্তি জানান রিপাবলিকান দলের কংগ্রেস সদস্য ম্যাট গেয়েৎস। তার মতে, জাতীয় সংগীতের সময় দাঁড়াবে না এমন ফুটবল দল যুক্তরাষ্ট্রে না থাকাই ভালো।

এ প্রসঙ্গে গেয়েৎসের সঙ্গে সুর মেলালেন ট্রাম্পও। টুইটারে তিনি লিখেছেন- “আমি আর কখনো দেখব না!”

আরেকটি টুইটে ট্রাম্প লিখেছেন- “মনে হচ্ছে এনএফএলও একই দিকে এগোচ্ছে। সেখানেও আমাকে দেখতে পাওয়া যাবে না!”