• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

আম্পান: বরিশালে বৃষ্টি ও হঠাৎ হঠাৎ দমকা হাওয়া বইছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ মে ২০২০  

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে বরিশালে আকাশ সকাল থেকে মেঘলা রয়েছে। আর হঠাৎ হঠাৎ দমকা হাওয়াও বয়ে যাওয়ার পাশাপাশি গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতও হচ্ছে।

বরিশাল আবহাওয়া অফিস জানায়, বরিশালে বাতাসের স্বাভাবিক গতিবেগ ঘন্টায় রয়েছে ১০ থেকে ১৫ কিলোমিটার, তবে মাঝে মাঝে সর্বোচ্চ গ‌তিবেগ ৩৫ কিলো‌মিটার পর্যন্ত উঠছে। আর আজ বুধবার (২০ মে) সকাল ৬টা পর্যন্ত গেল ২৪ ঘন্টায় ৪৯ দশ‌মিক ০৬ মি‌লি‌মিটার বৃ‌ষ্টি রেকর্ড করা হয়েছে।  অপরদিকে রাতে বৃষ্টিপাতের কারণে সকাল থেকে গরম কিছুটা কমেছে। 

এদিকে ব‌রিশাল জেলা প্রশাসন সূত্র জানায়, জেলায় গত রাতে ১ লাখ ৪২ হাজার মানুষ এবং বিভাগীয় প্রশাসন সূত্র জানায় বিভাগে ১০ লাখ ৬৫ হাজার মানুষ আশ্রয় গ্রহণ করেছিল।

তবে ঘূ‌র্নিঝড় আম্পা‌ন আঘাত হানতে বিলম্ব হওয়ার খবরে আশ্রয়কেন্দ্রে আসা মানুষদের মধ্যে অনেকেই বুধবার সকালে নিজ বাড়িতে ফিরে গেছেন। কিন্তু পরিস্থিতি খারাপ হলে দ্রুত তারা আবার আশ্রয়কেন্দ্রে ফিরবে বলে জানিয়েছেন ঘু‌র্নিঝড় প্রস্তুত কর্মসূচীর (সি‌পি‌পি) উপপ‌রিচালক মোঃ আব্দুর র‌শিদ।

তিনি বলেন, বরিশালে তেমন একটা বাতাস বা বৈরি আবহাওয়া না থাকায় আশ্রয়কেন্দ্রে যারা এসেছেন তাদের বাড়িঘর আশেপাশে হওয়ায় অনেকেই সকালে বাড়ি গেছেন। তবে অল্প সময়ের মধ্যে আবহাওয়া পরিস্থিতির অবনতি ঘটলে তারা ফিরে আসবেন।

তবে বাড়িতে চলে যাওয়া মানুষদের আশ্রয়কেন্দ্রে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

এদিকে ১০নং মহা বিপদ সং‌কেতের খবর ভোর থে‌কেই মেগাফো‌নে উপকূলীয় এলাকাগু‌লোতে প্রচার করছে সি‌পি‌পি ও রেডক্রিসেন্টের কর্মীরা।

মঙ্গলবার (১৯ মে) সকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও দুপুরের পর থেকে তা বন্ধ হয়ে যায়।  তবে রাত ১০ টার পর থেকে গোটা বরিশাল বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার খবর জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে গোটা বরিশাল বিভাগের ৬ জেলায় প্রশাসনের পক্ষ থেকে সাগর ও নদী তীরবর্তী এলাকাসহ সম্ভাব্য ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার কার্যক্রম এখনো চালানো হচ্ছে।

ভোলা, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালীসহ বিভাগের বিভিন্ন জেলার উপকূলীয় এলাকায় সাধারণ মানুষকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নেয়ার কার্যক্রম চলমান রাখার পাশাপাশি সোমবার থেকে সাধারণ মানুষকে ঘুর্ণিঝড় বিষয়ে সতর্ক করে প্রচারণা চালানো হচ্ছে বলে জানিয়েছেন সিপিপি বরিশালের উপ-পরিচালক মোঃ আব্দুর রশিদ।

এদিকে ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় বরিশালের ৬ জেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।  প্রতিটি জেলাতেই অবস্থান বুঝে বাড়ানো হয়েছে আশ্রয়কেন্দ্রের সংখ্যা। গঠন করা হয়েছে মেডিকেল টিম এবং উপজেলা ও জেলা পর্যায়ে খোলা হয়েছে কন্ট্রোল রুম। 

এছাড়া সাগর ও নদী তীরবর্তী এলাকাসহ উপকূলীয় সম্ভাব্য ঝুঁকিপূর্ণ এলাকার মানুষদের সচেতন করতে সিপিপি, রেডক্রিসেন্টসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যবৃন্দ এবং স্থানীয় প্রশাসন সতর্ক করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

অপরদিকে উপকূলীয় এলাকার বাসিন্দাদের আশ্রয়ের লক্ষ্যে আশ্রয়ণ কেন্দ্র হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে খোলা রাখার অনুরোধ জানিয়েছেন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ ইউনুস। পাশাপাশি ঘূর্ণিঝড়ের প্রাক্কালে প্রতিষ্ঠান প্রধানকে সার্বক্ষনিক চাবিসহ কর্মস্থলে থাকার নির্দেশ দেয়া হয়েছে।  এমনকি ঘূর্ণিঝড়ের সময় জরুরি প্রয়োজনে বোর্ডের কন্ট্রোলরুমে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।