• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

আমেরিকার সঙ্গে ‘সর্বাত্মক যুদ্ধে’র জন্য প্রস্তুত ইরান!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সর্বাত্মক যুদ্ধের’ জন্য ইরান প্রস্তুত বলে কড়া হুঁশিয়ারি জানিয়েছেন দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর আকাশ প্রতিরক্ষা বিভাগের কমান্ডার আমির আলি হাজিজাদেহ। যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে হাজিজাদেহ এ হুঁশিয়ারি দেন। ইরানের আধা সরকারি সংবাদ সংস্থা তাসনিম এ খবর জানিয়েছে।

গত শনিবার (১৪ সেপ্টেম্বর) সৌদি আরবে বিশ্বের সর্ব বৃহৎ তেল প্রক্রিয়াজাতকরণ স্থাপনা ও তেল খনিতে ড্রোন হামলা চালায় ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এতে বিশ্বব্যাপী তেলের বাজারে ভয়ানক নেতিবাচক প্রভাব পড়ে। হুথিদের ‘ইরানের মদতপুষ্ট’ মনে করে সৌদি আরব ও তাদের পশ্চিমা মিত্ররা।

রোববার (১৫ সেপ্টেম্বর) ওয়াশিংটন ওই হামলার জন্য ইরানকে দায়ী করে। যথাযথ প্রমাণ হাতে পেলে তারা তেহরানের বিরুদ্ধে যুদ্ধেও প্রস্তুত বলে জানায়। যুক্তরাষ্ট্রের এ ধরনের ‘অমূলক’ দাবির ক্ষুব্ধ প্রতিক্রিয়া হিসেবে ইরানি কমান্ডার ওয়াশিংটনের সঙ্গে ‘যুদ্ধে প্রস্তুত’ বলে জানান।

যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে হাজিজাদেহ বলেন, সবার জেনে রাখা উচিত যে, আশেপাশে ২ হাজার কিলোমিটারের মধ্যে থাকা সব মার্কিন ঘাঁটি ও বিমানবাহী রণতরী ইরানি ক্ষেপণাস্ত্রের আওতায় পড়ে। আমরা সব সময়ই সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত।

একই দিনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি হামলার ঘটনায় তেহরানকে জড়ানোর ব্যাপারটিকে অমূলক বলে অভিহিত করে। এ ধরনের অপবাদ ইরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর ‘অজুহাত’ বলে জানায় তারা।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি বলেন, এ ধরনের নিরর্থক ও অন্ধ অভিযোগ অচিন্তনীয়, অমূলক। আগামীতে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ ধরনের অভিযোগকে ন্যায্যতা দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

এর আগে ইয়েমেনের হুথি গোষ্ঠী সৌদি আরবের তেল স্থাপনায় হামলার দায় স্বীকার করলেও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের এক বার্তায় এ ব্যাপারে সরাসরি ইরানকে দায়ী করেন। তিনি লেখেন, ইয়েমেন থেকে ওই আক্রমণ চালানো হয়েছে এর কোনো প্রমাণ নেই। বিশ্বের জ্বালানি সরবরাহের ওপর ইরান এই নজিরবিহীন হামলা চালিয়েছে।

পম্পেওর মন্তব্যের পরপরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও হামলায় জড়িতদের উদ্দেশ্যে জোরালো হুমকি জানিয়েছেন। হামলাকারীদের উদ্দেশ্যে টুইটারে ট্রাম্প লেখেন, ‘সৌদি আরবের তেল সরবরাহ প্রক্রিয়া আক্রান্ত হয়েছে। আমরা যে অপরাধীদের চিনি সেটা বিশ্বাস করার কারণ রয়েছে, (আমরা) রণসাজে প্রস্তুত (লকড অ্যান্ড লোডেড), কেবল (হামলায় কারা জড়িত সে তথ্যের) যথার্থতার ওপর (অ্যাকশন) নির্ভর করছে। আমরা সৌদির কাছ থেকে শুনতে চাই যে, কারা এ হামলায় জড়িত বলে তারা বিশ্বাস করে এবং কোন পন্থায় আমরা সামনে (অ্যাকশনে) যেতে পারি।’