• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

আন্ডারগ্রাউন্ড দলে পরিণত হচ্ছে বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২১  

হাইকমান্ডের ব্যর্থতা, কোন্দল, একপেশে মনোভাব এবং সমন্বয়হীনতার কারণেই ব্যর্থতায় পর্যবসিত হয়ে বিএনপি ছোট দলে পরিণত হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন দলটির দায়িত্বশীল এক নেতা।

সিনিয়র এই নেতার মতে, জাতীয় রাজনীতিতে উপযুক্ত ভূমিকা পালন করা বাদ দিয়ে বিএনপি নেতারা একে অপরের পা টানাটানি, মনোনয়ন বাণিজ্যের কমিশন খেতে ব্যস্ত যার কারণে বিএনপি রাজপথে বিরোধী দলকে প্রতিহত করার বদলে আন্তর্কোন্দলে জড়িয়ে রাজনৈতিক শক্তি হারিয়ে ফেলছে। এই অবস্থা চলমান থাকলে বিএনপি অচিরেই রাজনীতিতে মুখ থুবড়ে পড়বে বলেও শঙ্কার কথা বলেছেন বিএনপির ওই নেতা।

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, নিজেদের ভুল-ভ্রান্তি ও বিভেদের রাজনীতির কারণে বিএনপি আজকে ছোট দলে পরিণত হওয়ার পথে রয়েছে। এক সময়ের এতো জনপ্রিয় দল আজ কোন্দলের কারণে রাজপথে দাঁড়াতে পারে না। বৃহৎ কোন আন্দোলন করতে পারে না। আজকে সমাবেশ করতে গেলে কর্মী সংকটের আতঙ্কে থাকতে হয়। নিজেদের বিরোধের কারণে আজকে বিরোধীরা আমাদের উপর চেপে বসেছে। ২০ দলীয় জোটের ছোট ছোট দলগুলো আজকে বিএনপির নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলে। বুঝেন তাহলে বিএনপির আজ কি দুর্দশা!

দলীয় হাইকমান্ডের ওপর অসন্তোষ প্রকাশ করে বিএনপির এই নীতিনির্ধারক আরো বলেন, বিএনপির হাল ভেঙ্গে পড়ার দশা হয়েছে। হাইকমান্ডকে অচিরেই দলের অভ্যন্তরীণ বিভেদ দূর করতে মন দিতে হবে। রাজনীতির অর্থ পালিয়ে বাঁচা নয়। রাজনীতি করতে হলে স্বার্থসিদ্ধির লক্ষ্য থেকে বিএনপি নেতাদের ফিরতে হবে। নিজেদের মধ্যে পা টানাটানি বন্ধ না করতে পারলে বিএনপি আগামীতে বড় ধরনের বিপর্যয়ের সম্মুখীন হতে পারে দল। তখন আফসোস করা ছাড়া আমাদের কিছু করার থাকবে না।