• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

আজ ‘কিছু না’ দিবস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

আজকে শীত একটু বেশি! নাকি শুধু আমার কাছেই মনে হচ্ছে। সকালে শরীরটাকে কম্বল থেকে বেরই করতে মন চাচ্ছিল না। কেন যেনো আলসেমিটা একটু বেশিই চেপে ধরেছিল। অ্যালার্মের কর্কশ শব্দ আজ বেশি বিরক্তিকর মনে হচ্ছিল। কিন্তু তাকে উপেক্ষা করার উপায় যে নেই! উঠতেই হল। অফিসে তো যেতেই হবে!

রাস্তায় বেরিয়ে দেখি রোডে যানবাহন বন্ধ। বিরক্তি আরও বেড়ে গেল। কিছু পথ হেটে, তারপর রিকশায় অফিসে পৌঁছরাম হন্তদন্ত হয়ে। শুরু হল ব্যস্ততা। কিন্তু কাজে মন বসছে না! ভোরের সেই আলস্য কেন যেনো কাটছেই না! মনে হচ্ছে, প্রতিদিন কেন কাজ করতে হয়? সপ্তাহে একটা দিন ছুটি পাই। অথচ ব্যাচেলর লাইফে ধোয়া মোছা থেকে শুরু করে সারা সপ্তাহের জমিয়ে রাখা কাজ আর ঝামেলা সেদিনই নিপটাতে হয়। ভাবছিলাম, বছরে একটা দিন কি থাকতে পারে না, যে দিনটিতে কিছুই করা লাগবে না?

আনমনে গুগলে সার্চ করলাম। আসনে ভাসা ফলাফলগুলো দেখে রীতিমত অবাক! ভাবলাম, এ কারণেই কি তবে আজ এই আলসে ভুতের কবলে পড়লাম।

আজ নাকি 'কিছু না' দিবস। ইংরেজিতে যাকে বলে হচ্ছে 'নাথিং ডে'।

জানলাম, আজকের দিনটি তাদের জন্যই যারা সারা বছর কাজ নিয়ে ব্যস্ত থাকে। এই দিনটি মূলত কর্মহীন থাকা, অলস সময় কাটানোর জন্য বরাদ্দ। আজকের দিনে কোথাও যাবো না, কোনো কাজ করবো না, সারাদিন অলস হয়ে পড়ে থাকবো।

'কিছু না' নামক এই অদ্ভুত দিনটির যাত্রা শুরু হয় ১৯৭৩ সালে। দিবসটি উদযাপনে প্রথম প্রস্তাব করেছিলেন আমেরিকান কলাম লেখক হ্যারল্ড কফিন। জানা গেছে, হ্যারল্ড কফিনের একটি সংগঠন ছিল ‘নাথিং অর্গানাইজেশন’ নামে। তারাই এই দিবসটি উদযাপন শুরু করে প্রথম।

কিছু না করার ধারণা বিষয়ে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য হ্যারল্ড কফিন প্রতিষ্ঠা করেছিলেন এই সংগঠনটি। স্বাভাবিকভাবেই সংগঠনটি কাজের কাজ কিছু করবে তা প্রত্যাশা না করাই ভালো। কিছু করা তো দূরের কথা, এখন পর্যন্ত একটি মিটিংও করতে পারেনি সংগঠনটি।