• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

আজ কর্মস্থলে যোগদান করবেন ববি ভিসি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

 


বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সদ্য নিয়োগপ্রাপ্ত উপাচার্য (ভিসি) ড. মো. ছাদেকুল আরেফিন বুধবার (৬ নভেম্বর) কর্মস্থলে যোগদান করবেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সাল রুমী জানান, বুধবার বরিশালে পৌঁছে বিকেল ৩টা নাগাদ ভিসি তার কর্মস্থলে যোগদান করবেন। 

বরিশাল বিশ্ববিদ্যালয়ে সদ্য নিয়োগপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন (আরেফিন মাতিন) বিগত দিনে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের একাধিক দায়িত্বে ছিলেন।

তিনি ২০১৩ সাল থেকে রাবির ছাত্র উপদেষ্টা হিসেবে, ২০১৪ সাল থেকে বিশ্ববিদ্যালয়টির সিনেট সদস্য, ২০১৩ সাল থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন। এর আগেও তিনি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিনিধিত্ব ছাড়াও একাধিক দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সদস্য, ২০০৪ সালে কোষাধ্যক্ষ এবং ২০১১ সালে মহাসচিব হিসেবে নির্বাচিত হন। ২০০৪ সালে রাবি শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক ও ২০১১ সালে সাধারণ সম্পাদক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সহ-সভাপতি, ১৯৯৮ সালে রাবির নির্বাচিত একাডেমিক কাউন্সিলের সদস্য এবং ১৯৯৯ থেকে ২০০১ সালে রাবির সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

এই শিক্ষকের বর্তমানে ১৮টি প্রকাশনাসহ একটি বই রয়েছে। তার তত্ত্বাবধানে চারজন শিক্ষার্থী পিএচইডি ডিগ্রি গ্রহণ করেছেন। এছাড়াও বর্তমানে তিনজন শিক্ষার্থীর পিএচইডি ডিগ্রির সুপারভাইজারের দায়িত্বে রয়েছেন। তিনি ১৯৮৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগ থেকে অনার্স ও ১৯৮৫ সালে মাস্টার্স পাস করেন।

বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে ১৯৯৩ সালে এমফিল ও একই প্রতিষ্ঠান থেকে ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি গ্রহণ করেন ড. ছাদেকুল আরেফিন। সর্বশেষ এ শিক্ষক বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) পদে নিয়োগ পান।

শিক্ষার্থীদের টানা ৩৪ দিন আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয়ে না এসে ঢাকার লিয়াজো অফিস থেকেই বিদায় নেন সাবেক ভিসি ইমামুল হক। গত ২৭ মে তার মেয়াদ শেষ হওয়ার পর ট্রেজারারকে রুটিন দায়িত্ব দেওয়া হয় উপাচার্যের। তবে তার চুক্তির মেয়াদও গত ৭ অক্টোবর শেষ হয়।  র কারণে পদধারী কেউ না থাকায় ভর্তি পরীক্ষাও স্থগিত করা হয় বিশ্ববিদ্যালয়টিতে। পাশাপাশি শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন আটকে সংকটের মুখে পড়ে বিশ্ববিদ্যালয়টি।

তবে উপাচার্য নিয়োগের মধ্য দিয়ে ভর্তি পরীক্ষা নিয়ে সৃষ্ট শঙ্কার নিরসন ঘটার সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সার্বিক কাজে গতিশীলতা ফিরে আসবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। যদিও এখনও এ বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, বেশ কয়েকটি বিভাগের ডিনসহ গুরুত্বপূর্ণ অনেক পদই শূন্য রয়েছে।