• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বৃষ্টি দিনের খিচুড়ি

আচার খিচুড়ি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ জুন ২০২১  

উপকরণখিচুড়ির জন্য: পোলাওয়ের চাল ১ কাপ, পাঁচমিশালি ডাল আধা কাপ, আমের ঝাল আচার আধা কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, আদাকুচি ২ টেবিল চামচ, রসুনকুচি ২ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ, ধনেগুঁড়া আধা চা–চামচ, টালা জিরাগুঁড়া ১ চা–চামচ, শর্ষের তেল ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৫টি ও লবণ স্বাদমতো।

আচারের জন্য: আম ৪টি, শর্ষের তেল আধা কাপ, শর্ষেবাটা ১ চা–চামচ, শুকনা মরিচ ২টি, পোস্ত ১ চা–চামচ, পাঁচফোড়ন ১ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, চিনি ১ চা–চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমেই আচারের জন্য আম ধুয়ে খোসাসহ লম্বালম্বিভাবে কেটে পানি ঝরিয়ে রাখতে হবে। এবার হাঁড়িতে তেল দিয়ে মরিচ ভেজে তুলে রাখুন।

তারপর তেলে পাঁচফোড়ন দিন। নেড়ে সব মসলা ও পোস্ত দিয়ে সামান্য পানিতে কষিয়ে নিন। মসলা কষানো হলে কাটা আম দিন। সেদ্ধ হয়ে এলে চিনি দিয়ে মিশিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন।

এদিকে খিচুড়ি জন্য চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে কিছুক্ষণ রাখুন। ৭ কাপ পানি দিয়ে চাল–ডাল দিয়ে চুলায় বসিয়ে দিন। পানি কিছুটা কমে এলে হলুদ, মরিচ, ধনে ও লবণ দিয়ে দিন। ভালোভাবে সেদ্ধ হয়ে পানি শুকিয়ে ঘন হয়ে এলে অর্ধেক আচার দিয়ে চুলা কমিয়ে রাখুন। এবার অন্য একটি হাঁড়িতে তেল নিয়ে তাতে গোটা জিরা, রসুনকুচি, পেঁয়াজকুচি, আদাকুচি ও তেজপাতা দিয়ে নেড়ে বাদামি রং হয়ে এলে খিচুড়িতে ঢেলে দিন।

এবার খিচুড়ির হয়ে এলে সঙ্গে বাকি আচারটুকু দিয়ে পরিবেশন করুন।