• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

নারী আইপিএল নিলামে বাংলাদেশের এক ঝাঁক ক্রিকেটার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

২০১৮ এশিয়া কাপের শিরোপা জয়ের পর গত বছর প্রথমবারের মতো মেয়েদের বিশ্বকাপেও জায়গা করে নেয় জাতীয় নারী ক্রিকেট দল। দক্ষিন আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপেও দাপটের সঙ্গে সুপার সিক্সে উঠেছে খুদে টাইগ্রেসরা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের নারী ক্রিকেট। বিশ্বের সর্বাপেক্ষা জনপ্রিয় ঘরোয়া টি২০ আসর আইপিএলেও তার প্রভাব পড়ছে।

২০১৯-এ উইমেন্স টি২০ চ্যালেঞ্জের দ্বিতীয় টুর্নামেন্টেই প্রথম জায়গা করে নিয়েছিলেন পেসার জাহানারা আলম। ২০২০ সালে পরের আসরে তার সঙ্গী হন অলরাউন্ডার সালমা খাতুন। সর্বশেষ ২০২২Ñএ সালমার সঙ্গে যুক্ত হয় শারমিন আক্তারের নাম। এবারের মেয়েদের আইপিএলের নিলামে আছেন বাংলাদেশের আট ক্রিকেটার। তারা হলেন সালমা খাতুন, জাহানারা আলম, রুমানা আহমেদ, নিগার সুলতানা, নাহিদা আক্তার, মারুফা আক্তার, রিতু মনি ও স্বর্ণা আক্তার। সম্পূর্ণ নতুন কলেবরে মেয়েদের আইপিএলের নিলাম আগামী ১১ ফেব্রুয়ারি। টুর্নামেন্টের সম্ভাব্য সময় মার্চ-এপ্রিল।
ছেলেদের ধুন্ধুমার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হয় ২০০৮ সালে। আর উইমেন্টস টি২০ চ্যালেঞ্জ নামে মেয়েদের প্রথম আসরটি অনুষ্ঠিত হয় ২০১৮ সালে। ২০১৯Ñএ দ্বিতীয় আসরেই জায়গা করে নেন জাহানারা। সুন্দরী, সুদর্শনা এই পেসার সেবার খেলেন ভেলোসিটির হয়ে। ফাইনালে তার দল হারে সুপার নোভাসের কাছে। ২০২০ সালে প্রথমবার আইপিএলে পা রেখেই শিরোপার স্বাদ পান অলরাউন্ডার সালমা খাতুন। ফাইনালে তার দল ট্রেইলব্লেজার্স ১৬ রানে হারায় সুপারনোভাসকে।

আসরজুড়ে অফস্পিনে সালমাও ছিলেন দুর্দান্ত। আর জাহানারার দল ভেলোসিটি টুর্নামেন্ট থেকে বিদায় নেয় আগেই। শারাজায় করোনাকালের আইপিএল থেকে সেবার দুই রকম অভিজ্ঞতা নিয়ে দেশে ফেরেন দুই তারকা সালমা ও জাহানারা। ২০২১ সালের আসরটি অনুষ্ঠিত হয়নি। গত বছর (২০২২) সালমার দল ট্রেইলব্লেজার্সের হয়ে সুযোগ পান শারমিন আখতার। ভারতীয় তারকা স্মৃতি মান্দানার নেতৃত্বে খেলেন তারা। তাদের দল যদিও ফাইনালে উঠতে পারেনি। এবার সম্পূর্ণ নতুন আঙ্গিতে হতে যাচ্ছে মেয়েদের আইপিএল। উইমেন্স টি২০ চ্যালেঞ্জ বদলে নামকরন হচ্ছে উইমেন্স ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা উইমেন্স আইপিএল।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে ইন্ডিয়ান বোর্ডের (বিসিসিআই) কাছে নিলামের জন্য আট জনের নাম পাঠানো হয়েছে। মার্চে মাঠে গড়াতে যাচ্ছে প্রথমবারের মতো নারী আইপিএলের আসর। পাঁচ দলের টুর্নামেন্টটি যাত্রার আগে বেশ সাড়া ফেলেছে। ইতোমধ্যে ৯২১ কোটি রুপিতে মিডিয়া স্বত্ব বিক্রি করেছে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। পাঁচ বছর চক্রে মেয়েদের আইপিএলের একটি ম্যাচের মূল্য দাঁড়াচ্ছে ৭.০৯ কোটি রুপি। বাংলাদেশী মুদ্রায় যা ৯ কোটি ১২ লাখ ৬৯ হাজার ৬৫ টাকা।

উইমেন্স আইপিএলের এই প্রথম আসরে নিলামের জন্য নাম নিবন্ধন করেছেন বাংলাদেশের আট ক্রিকেটার। প্রতি মৌসুমে ২২ ম্যাচ ধরে পাঁচ বছরের জন্য এই স্বত্ব বিক্রি করে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। ম্যাচ প্রতি আয় যেখানে ৭ কোটি রুপির বেশি। তবে উইমেন্স আইপিএলের প্রথম আসরে অংশগ্রহণকারী দলগুলোর মালিকানা কারা পাচ্ছে আগামী সপ্তাহেই সেটি জানা যাবে।

নারী আইপিএলে পাঁচ দল কিনতে দরপত্র কিনেছে ৩০টিরও বেশি কোম্পানি। ২৫ জানুয়ারি মুম্বাইয়ে চূড়ান্ত করা হবে ৫ দলের ফ্র্যাঞ্চাইজির নাম। ছেলেদের আইপিএলের মতো মেয়েদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট নিয়েও আগ্রহের কমতি নেই। এবারের দল কেনার লড়াইয়ে রয়েছে কয়েকটি নতুন প্রতিষ্ঠান। ছেলেদের সব ফ্র্যাঞ্চাইজিই দল কিনতে আগ্রহ প্রকাশ করেছে এবং দরপত্র কিনেছে। যেখানে দিল্লি ক্যাপিটালসের মালিকানায় থাকা জিএমআর গ্রুপ এবং জেএসডব্লিউ গ্রুপ আলাদা আলাদা দরপত্র কিনেছে। তাদের এবার ভিন্ন দল পরিচালনায় দেখা যেতে পারে।