• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ আগস্ট ২০২২  

১৯৭১ সালে ওয়ানডে ক্রিকেটের জন্ম। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া প্রথমবারের মতো এই ফরম্যাটে মাঠে নামে। তার ১৫ বছর পর ১৯৮৬ সালে বাংলাদেশ দলের ওয়ানডে যাত্রা শুরু হয়। ওই বছর ৩১ মার্চ এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামে লাল-সবুজ জার্সিধারীরা। এরপর একটি একটি ম্যাচ করে বাংলাদেশ খেলে ফেলেছে ৩৯৯ ম্যাচ। আর বুধবার (১০ আগস্ট) নিজেদের ৪০০তম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। মাইফলকের ম্যাচে অবশ্য কোণঠাসা তামিম ইকবালের দল। হোয়াটওয়াশের লজ্জা এড়াতে ম্যাচ জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে।

১৯৮৬ সালের ৩১ মার্চ গাজী আশরাফ হোসেন লিপুর নেতৃত্বে আন্তর্জাতিক আঙিনায় পরিচয় ঘটে বাংলাদেশের। শ্রীলঙ্কার মোরাতুয়ায় সেই শুরু, এরপর নিরন্তর পথ চলায় বাংলাদেশ খেলেই চলছে। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের পর ১৯৯৯ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে গিয়েই নিজেদের অবস্থান জানান দিয়েছিল বাংলাদেশ। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ক্রিকেটের সব অলিগলি পেরিয়ে বাংলাদেশ দল ৪০০ তম ওয়ানডে খেলার অপেক্ষায় এখন।
 
ক্রিকেট বিশ্বের দশম দল হিসেবে বাংলাদেশ ওয়ানডেতে ৪০০ ম্যাচ খেলতে যাচ্ছে। পাকিস্তানের বিপক্ষে এশিয়া কাপে হার দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশের ওয়ানডে যাত্রা। ২০০২ সালে খালেদ মাসুদের নেতৃত্বে ৫০তম ম্যাচেও পাকিস্তানের বিপক্ষে হেরেছিল লাল-সবুজ জার্সিধারীরা। বাংলাদেশ শততম ওয়ানডে খেলে ২০০৪ সালে ভারতের বিপক্ষে। ওই ম্যাচে ভারতকে ১৫ রানে হারায় বাংলাদেশ।
 
এরপর ১৫০ ও ২০০তম ম্যাচেও বাংলাদেশ জয় পায়। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপে ভারতকে এবং ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে হারায় লাল-সবুজ জার্সিধারীরা। তবে ২৫০ এবং ৩০০তম ম্যাচে জয় আসেনি। ২০১১ সালে জিম্বাবুয়ের হারারেতে এবং ২০১৫ বিশ্বকাপে ভারতের বিপক্ষে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে যায় বাংলাদেশ। ৩৫০তম ম্যাচে বাংলাদেশ হারায় জিম্বাবুয়েকে। ৪০০তম ম্যাচে কী হয় সেটাই এখন দেখার অপেক্ষা। এই জিম্বাবুয়ের বিপক্ষে বুধবার মাঠে নামবে বাংলাদেশ। কঠিন পরিস্থিতিতে থাকা দলটি জয়ে ফিরতে পারে কিনা সেটাই দেখার।

৩৯৯ ম্যাচের মধ্যে বাংলাদেশ দল খেলেছে সবচেয়ে বেশি জিম্বাবুয়ের বিপক্ষে।  তাদের বিপক্ষে ৮০ ম্যাচে ৫০ জয়ের পাশাপাশি হার আছে ৩০টিতে। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে ৫১ ম্যাচে জয় ৯টিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৪ ম্যাচ খেলে জয় ২১টিতে, নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৮ ম্যাচ খেলে জয় ১০টিতে, পাকিস্তানের বিপক্ষে ৩৭ ম্যাচ খেলে জয় ৫টিতে, ভারতের বিপক্ষে ৩৬ ম্যাচ খেলে ৫টিতে জয়, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪ ম্যাচ খেলে জয় ৬টিতে, ইংল্যান্ডের বিপক্ষে ২১ ম্যাচ খেলে জয় চারটিতে এবং আফগানিস্তান ১১ ম্যাচে ৭টিতে জয় পেয়েছে। এর বাইরে টেস্ট খেলুড়ে দল ছাড়াও বেশ কিছু দলের বিপক্ষে ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবমিলিয়ে ৩৯৯ ম্যাচে বাংলাদেশের জয় ১৪৩টি।

ওয়ানডে ক্রিকেটের লম্বা পথচলায় ১৪ অধিনায়কের নেতৃত্বে খেলেছে বাংলাদশে দল। তারা হচ্ছেন- গাজী আশরাফ হোসেন, মিনহাজুল আবেদীন, আকরাম খান, আমিনুল ইসলাম, নাঈমুর রহমান, খালেদ মাসুদ, খালেদ মাহমুদ, হাবিবুল বাশার, রাজিন সালেহ, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। ওয়ানডেতে বাংলাদেশের সফলতম অধিনায়ক মাশরাফি। ৮৮ ম্যাচ নেতৃত্ব দিয়ে ৫০ জয় উপহার দিয়েছেন তিনি।