• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বাংলাদেশের ব্যর্থতার মঞ্চে গর্জন তুলছে ওয়েস্ট ইন্ডিজ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ জুন ২০২২  

একই উইকেটে খেলা। কিন্তু ব্যাটিংয়ের ধরনে কতটা পার্থক্য। যে উইকেটে চলেছে বাংলাদেশের ব্যাটারদের ব্যর্থতার মিছিল, সেখানেই ওয়েস্ট ইন্ডিজ রাজত্ব করছে। অন্তত সেন্ট লুসিয়া টেস্টের প্রথম দিন শেষে একথা বলাই যায়!

ক্যারিবিয়ান পেস আক্রমণের বিপক্ষে যে উইকেটে ২৩৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। সেই একই উইকেটে কোনও উইকেট না হারিয়ে ১৬ ওভারে ৬৭ রানে দিন শেষ করেছে ওয়েস্ট ইন্ডিজ। অপরাজিত আছেন দুই ওপেনার জন ক্যাম্পবেল (৩২*) ও ক্রেগ ব্র্যাথওয়েট (৩০*)। বাংলাদেশের চেয়ে ১৬৭ রানে পিছিয়ে থেকে তারা শুরু করবেন দ্বিতীয় দিনের খেলা।

টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশও দিনের শুরুতে আধিপত্য বিস্তার করে খেলেছিল। কিন্তু লাঞ্চের পর ম্যাচের দৃশ্যপট পাল্টে যায়। সেন্ট লুসিয়া টেস্ট নিয়ন্ত্রণে নিয়ে সফরকারীদের অলআউট করে ওয়েস্ট ইন্ডিজ। তাতে বোলিং সহায়ক উইকেট স্পষ্ট হয়ে ওঠে। তবে ক্যারিবিয়ানরা ব্যাটিংয়ে নামতেই উইকেটের ভিন্ন রূপ! ক্যাম্পবেল ও ব্র্যাথওয়েট যেভাবে খেলছেন, এখন ব্যাটিং সহায়ক উইকেট না বলে উপায় নেই।

প্রথম দিনের শেষ বিকালে এবাদত হোসেন-শরিফুল ইসলাম-খালেদ আহমেদরা সাফল্য পাননি। দ্বিতীয় দিনের সকালে তারা কী করতে পারেন, সেটিই দেখার।

এর আগে ব্যাটিংয়ে বাংলাদেশের সময় ভালো যায়নি। লিটন দাস প্রতিরোধ গড়ে খেলেন দলীয় সর্বোচ্চ ৫৩ রানের ইনিংস। তামিম ইকবাল ভালো শুরু করেও ৪৬ রানের বেশি করতে পারেননি। ৮ বছর পর টেস্ট দলে ফিরে এনামুল হকের সংগ্রহ ২৩। ব্যর্থতার বৃত্ত কাটাতে ক্রিজে পড়ে থেকেও মাত্র ২৬ রান নাজমুল হোসেন শান্তর। মাহমুদুল হাসান জয় বিদায় নেন ১০ রানে। এই হলো বাংলাদেশের টপ অর্ডারের চিত্র। যার স্পষ্ট প্রভাব স্কোরবোর্ডে। ২৩৪ রানে শেষ প্রথম ইনিংস। সেটিও এসেছে আসলে শেষ দিকে শরিফুল ইসলাম ও এবাদত হোসেন ছোট তবে কার্যকরী ইনিংস খেলায়।

শুক্রবার সেন্ট লুসিয়া টেস্টের প্রথম দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ বেশি দূর যেতে পারেনি। ক্যারিবিয়ান পেস আক্রমণের বিপক্ষে ৬৪.২ ওভারে অলআউট ২৩৪ রানে। যেখানে সর্বোচ্চ ৫৩ রান এসেছে লিটনের ব্যাট থেকে। ৭০ বলে ৮ বাউন্ডারিতে এই ইনিংস খেলে আউট হন তিনি আলজারি জোসেপের বলে। চা বিরতির পর তাকে সঙ্গ দেওয়া মেহেদী হাসান মিরাজ ৮ রানের বেশি করতে পারেননি।

বিশেষজ্ঞ ব্যাটারদের বিদায়ের পরও বাংলাদেশের স্কোর এতদূর যাওয়ার পেছনে বড় অবদান এবাদত-শরিফুলের। শরিফুল ১৭ বলে খেলেন ঝড়ো ২৬ রানের ইনিংস। এবাদত অপরাজিত থাকেন ২১ রানে।

তবে টপ অর্ডার আরেকবার হতাশ করেছে। প্রথম সেশনে বাংলাদেশ হারায় ২ উইকেট। প্রথম টেস্টের হিসাবে অবশ্যই বাহবা পাবে। কিন্তু দ্বিতীয় সেশনে সেই পুরনো বাংলাদেশের ছবিই ফুটে উঠলো। প্রথম দিনের চা বিরতির আগে আরও ৪ উইকেট হারায় সফরকারীরা। এই সেশনে বাংলাদেশ হারায় এনামুল হক, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানকে।

বিশেষ করে, সোহানের আউট ছিল দৃষ্টিকটু। এই ব্যাটার আলজারি জোসেফকে শুধু শুধু উইকেট দিয়ে এসেছেন। জোসেফের শর্ট বল অনায়াসে ছেড়ে দিতে পারতেন সোহান। কিন্তু কী বুঝে ব্যাট ওপরে তুলে খেলার চেষ্টা করলেন। তাতেই সর্বনাশ! বল তার গ্লাভস ছুঁয়ে শূন্যে ভাসে। উইকেটকিপার জোশুয়া দা সিলভার গ্লাভসবন্দি করতে কোনও অসুবিধাই হয়নি। ফেরার আগে ৭ রান করেন সোহান। এরপর চা বিরতির পর বেশিক্ষণ টিকতে পারেনি সফরকরীরা।

ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে সফল বোলার আলজারি জোসেফ। এই পেসার ১৫ ওভারে ৫০ রান দিয়ে নেন ৩ উইকেট। জেডেন সেলসও পেয়েছেন ৩ উইকেট, ১৪.২ ওভারে তার খরচ ৫৩। আর ২টি করে উইকেট পেয়েছেন অ্যান্ডারসন ফিলিপ ও কাইল মায়ার্স।

সংক্ষিপ্ত স্কোর:

(প্রথম দিন শেষে)

বাংলাদেশ: প্রথম ইনিংসে ৬৪.২ ওভারে ২৩৪ (লিটন ৫৩, তামিম ৪৬, শান্ত ২৬, শরিফুল ২৬, এনামুল ২৩, এবাদত ২১*, জয় ১০, মিরাজ ৯, সাকিব ৮; জোসেফ ১৫-১-৫০-৩, সেলস ১৪.২-৪-৫৩-৩, ফিলিপ ৯-১-৩০-২)।

ওয়েস্ট ইন্ডিজ: প্রথম ইনিংসে ১৬ ওভারে ৬৭/০ (ক্যাম্পবেল ৩২*, ব্র্যাথওয়েট ৩০*; এবাদত ৪-১-৮-০, শরিফুল ৬-৩-১৯-০)।