• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

প্লে-অফে খেলতে পারছেন না সাকিব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

কোলকাতা নাইট রাইডার্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লে-অফে খেলতে পারছেন না বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশ দলের সঙ্গে যোগ দিবেন তিনি। আইপিএলের ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ১১ অক্টোবর এলিমিনেটর ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে খেলবে কোলকাতা।

সাকিব ছাড়াও আইপিএল খেলেছেন মুস্তাফিজুর রহমান। রাজস্থান রয়্যালসের জার্সিতে খেলেছেন তিনি। তবে প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি তার দল রাজস্থান। আরব আমিরাত থেকে দলের সঙ্গে যোগ দিবেন সাকিব ও মুস্তাফিজ।

বর্তমানে ওমানে অবস্থান করছে বাংলাদেশ দল। আজ রোববার ওমান থেকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যাবে টাইগাররা। দুবাইয়ে পৌঁছে একদিনের রুম কোয়ারেন্টাইনে থাকবে বাংলাদেশ টিম। এরপর বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে শ্রীলংকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে যথাক্রমে ১২ ও ১৪ অক্টোবর দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। 

প্রস্তুতি ম্যাচ শেষে বিশ্বকাপের বাছাই পর্ব খেলতে ১৫ অক্টোবর পুনরায় ওমানে যাবে মাহমুদুল্লাহ রিয়াদের দল। বাছাই পর্বে ‘বি’ গ্রুপে রয়েছে টাইগাররা। ১৭ অক্টোবর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। এরপর ১৯ ও ২১ অক্টোবর ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে লড়বে তারা। 

বাছাইপর্ব পার হতে পারলে সুপার টুয়েলভে খেলবে বাংলাদেশ। সেখানে ২৫ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে, ২৭ অক্টোবর গ্রুপ ‘এ’র রানার্স-আপের বিপক্ষে, এরপর ৩, ৫ ও ৭ নভেম্বর টুর্নামেন্টে বড় তিন দল- নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলবে টাইগাররা।

বাংলাদেশ এখন পর্যন্ত ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলেছে এবং মাত্র পাঁচটিতে জিতেছে। এর মধ্যে বাছাই পর্ব থেকেই চারটি জয় এসেছে। বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র একটি ম্যাচ জিতেছে তারা।

বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

স্ট্যান্ড-বাই: রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।