• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দাবায় ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে হারিয়ে বাংলাদেশের নাসিরের জয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১  

আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টারস দাবা প্রতিযোগিতায় বাংলাদেশের ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ ভারতীয় গ্র্যান্ডমাস্টার দীপ সেনগুপ্তকে হারিয়ে চমক দেখিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে গতকাল রবিবার রাজধানীর একটি হোটেলে এ আয়োজন করা হয়। 

ফিদেমাস্টার নাসির সাদা ঘুঁটি নিয়ে ভারতের গ্র্যান্ডমাস্টার দীপের বিরুদ্ধে ইংলিশ ওপেনিংয়ে খেলা শুরু করেন। পরবর্তীতে জয়তু শেখ হাসিনা টুর্নামেন্টের প্রথম রাউন্ডেই এন্টি ক্যাটালান ডিফেন্স ধরার খেলায় ৯০ চালের মাথায় জয়ী হন তিনি ।

এছাড়া প্রথম দিনে শ্রীলংকার ক্যান্ডিডেটমাস্টার লিয়ানাগে রানিনদু দিলশান ইরানের গ্র্যান্ডমাস্টার গায়েম এহসান মাগামির সাথে ড্র করেন। ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার আন্দ্রে সুমিট বাংলাদেশের ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমানকে, ইরানের গ্র্যান্ডমাস্টার মোসাদ্দেকপুর মাসুদ বাংলাদেশের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগকে, ভারতের আন্তর্জাতিকমাস্টার মিত্রভা গুহ বাংলাদেশের ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমনকে, বেলজিয়ামের গ্র্যান্ডমাস্টার ভাদিম মালাখাতকো বাংলাদেশের অনত চৌধুরীকে, ভারতের আন্তর্জাতিকমাস্টার অরন্যক ঘোষ বাংলাদেশের ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড়কে, ভারতের আন্তর্জাতিকমাস্টার সংকলপ গুপ্তা শফিক আহমেদকে পরাজিত করেছেন।

বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান স্বদেশি স্বর্নাভো চৌধুরীকে, ভারতের আন্তর্জাতিকমাস্টার নীলাশ সাহা ক্যান্ডিডেট মাস্টার সোহেল চৌধুরীকে, ভারতের আন্তর্জাতিক মাস্টার সামেদ জয়কুমার শেঠী ফিদে মাস্টার মোহাম্মদ জাভেদকে, ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার ক্যান্ডিডেটমাস্টার মো. জামাল উদ্দিনকে, কিরগিজস্তানের আন্তর্জাতিকমাস্টার আসেল আবদেলজাফর জাবেদ আল আজাদকে, গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব দেলোয়ার হোসেনকে পরাজিত করেছেন।

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান আজ সোমবার সন্ধ্যায় হোটেল লা মেরিডিয়ানের স্কাই বলরুমে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।