• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কোপা লিবার্তাদোরেসের ফাইনালে থাকবেন মেসি-রোনালদো?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮  

ফুটবল বিশ্লেষকের অনেকেই বলছেন, একবিংশ শতাব্দীর সেরা দ্বৈরথ! বোকা জুনিয়র্স-রিভার প্লেটের ‘সুপার ক্লাসিকো’ যেখানে এমনিতেই ছড়ায় বারুদে উত্তেজনা, সেখানে ক্লাব ফুটবলে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই কোপা লিবার্তাদোসের ফাইনালে তাদের মুখোমুখি দাঁড়িয়ে যাওয়া ছাড়িয়ে গেছে আগের সবকিছুকে।

ইতিহাস-ঐতিহ্যে আর্জেন্টাইন দুই ক্লাবের ‘চিরশত্রু’ মনোভাবের মতো ব্যক্তিগত পারফরম্যান্সেও ফুটবলপ্রেমীরা উত্তেজনার সাগরে ডুব মারেন সময়ের সেরা দুই খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর প্রতিদ্বন্দ্বিতায়। সেই তাদের পাশাপাশি বসার সম্ভাবনা তৈরি হয়েছে বোকা-রিভারের মহারণে। বাংলাদেশ সময় রবিবার দিবাগত রাত ১-৩০ মিনিটে সান্তিয়াগো বার্নাব্যুতে কোপা লিবার্তাদোরেসের ফাইনালের দ্বিতীয় লেগে গ্যালারিতে দেখা যেতে পারে মেসি-রোনালদোকে।

বোকা জুনিয়র্সের মাঠে ফাইনালের প্রথম লেগ হয়েছে ২-২ গোলে ড্র। রিভারের মাঠে শিরোপা নির্ধারণী ম্যাচটি হওয়ার কথা ছিল দুই সপ্তাহ আগে। কিন্তু বুয়েনস এইরিসে রিভার সমর্থকদের সহিংসতায় ম্যাচ পিছিয়ে দেওয়া হয়। পরে আরও একবার বন্ধ থাকার পর লাতিন আমেরিকার প্রতিযোগিতাটি আয়োজনের সিদ্ধান্ত হয় আর্জেন্টিনার বাইরে। শেষমেষ কনমেবল ভেন্যু হিসেবে বেছে নেয় রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু।

ফুটবলে সেরা দ্বৈরথ হিসেবে বিবেচিত ‘সুপার ক্লাসিকো’কে আরও জমজমাট করতে রিয়াল কর্তৃপক্ষ গ্যালারিতে পাশাপাশি বসানোর উদ্যোগ নিয়েছে মেসি ও রোনালদোকে। স্প্যানিশ ফুটবল ফুটবল ফেডারেশন (আরএফইএফ) তাদের দুজনকেই আমন্ত্রণ জানিয়েছে বোকা-রিভারের ফাইনাল দেখার জন্য।

গত শনিবার এ সপ্তাহের লা লিগা ম্যাচ খেলে ফেলেছেন মেসি। এস্পানিওলের বিপক্ষে ম্যাচ শেষে এখন চ্যাম্পিয়নস লিগের প্রস্তুতি নিচ্ছেন তিনি। রবিবার রাতে খেলা হওয়ায় বার্নাব্যুতে তাকে পাওয়ার আশা করছে রিয়াল কর্তৃপক্ষ। রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দেওয়া রোনালদো লিগ ম্যাচ খেলেছেন গত শুক্রবার। বুধবার চ্যাম্পিয়নস লিগ থাকায় তুরিন থেকে তার মাদ্রিদে আসার প্রত্যাশাও রেখেছে রিয়াল।

কিন্তু স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘এএস’-এর খবর, রোনালদো আসবেন না বোকা-রিভারের খেলা দেখতে। গত গ্রীষ্মের দলবদলে রিয়াল ছাড়ার পর সাবেক ক্লাবের সঙ্গে সম্পর্কটা এখনও ভালো হয়ে ওঠেনি তার। যে কারণে আরএফইএফের আমন্ত্রণে তিনি খুশি হলেও এখনই ফিরতে চাইছেন না সান্তিয়াগো বার্নাব্যুতে।

মেসি ও রোনালদো গ্যালারিতে থাকলে ‘সুপার ক্লাসিকো’র শোভা বাড়বে নিশ্চিতভাবেই। তবে তাতে প্রভাব পড়বে না এতটুকু। বোকা-রিভারের দ্বৈরথ সবসময়ই উত্তেজনায় ঠাসা। কতটা? এই প্রশ্ন তোলাটাও বোকামি!