• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলেই মানুষের উন্নতি হয়: প্রধানমন্ত্রী আমি জোর করে দেশে ফিরেছিলাম, আ.লীগ পালায় না: শেখ হাসিনা আজ ১১ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী

স্মার্টফোনে যে অ্যাপ থাকলে চুরি হতে পারে ব্যাংকের টাকা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২  

স্মার্টফোনে বিভিন্ন কাজে অনেক ধরনের অ্যাপ ইনস্টল করেন। এসব মোবাইল অ্যাপ্লিকেশন স্মার্টফোন ব্যবহার আরও সহজ করে তোলে। সোশ্যাল মিডিয়া অ্যাপ থেকে শুরু করে ছবি এডিটিং অ্যাপ, বিভিন্ন সংস্থার অ্যাপ ইনস্টল করেন ফোনে।

তবে এগুলো কাজের চেয়ে অনেক সময় ক্ষতিই করে বেশি। সাইবার অপরাধীরা বিভিন্ন ভুয়া অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর তথ্য চুরি করে বিপদে ফেলছে। অনেক অ্যাপ ম্যালওয়্যার ছড়িয়ে হাতিয়ে নিচ্ছে আপনার ব্যাংক অ্যাকাউন্টের নম্বর এবং পাসওয়ার্ড। আপনার অজান্তেই দখল নিচ্ছে অ্যাকাউন্টের এবং চুরি করছে টাকা।

সম্প্রতি এমনই কয়েকটি অ্যাপের সন্ধান পাওয়া গেছে গুগল প্লে স্টোরের। যে গুলো ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা ও একাধিক গোপনীয় তথ্য চুরি করছে। সাইবার সিকিওরিটি এক্সপার্টরা একাধিক অ্যান্ড্রয়েড অ্যাপে শার্কবোট ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন। এদের মধ্যে কিছু এমন অ্যাপ রয়েছে, যেগুলো কয়েক হাজারবার ব্যবহারকারীরা ডাউনলোড করেছেন। এমনকি সেই সব ব্যবহারকারীদের ফোনও এখন শার্কবোট ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, এসব অ্যাপ আসলের মতো দেখতে হলেও নকল অ্যাপ। যেগুলো সাইবার অপরাধীরা টাকা হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যেই তৈরি করেছে। যদিও গুগলের প্লে স্টোর থেকে এরই মধ্যে অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এখনো কয়েক লাখ ব্যবহারকারীর স্মার্টফোনে রয়েছে এই অ্যাপ। আপনার স্মার্টফোনে থাকলে একই আনইনস্টল করুন। জেনে নিন কোন অ্যাপগুলো আপনার স্মার্টফোন থেকে ব্যাংকের যাবতীয় তথ্য হাতিয়ে নিচ্ছে-

>> ফাইল ভয়েজার (FileVoyager)
>> ফোন এইড (Phone AID)
>> ক্লিনার, বুস্টার (Cleaner, Booster)
>> লাইটক্লিনার এম (LiteCleaner M)