• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৬ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১-৭ মার্চ মোবাইলে কল করলেই শোনা যাবে বঙ্গবন্ধুর ভাষণ পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিন: প্রধানমন্ত্রী সন্ত্রাস রুখে দিতে প্রশংসনীয় ভূমিকা রেখে যাচ্ছে পুলিশ সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন বাংলাদেশ পুলিশ শান্তি-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করছে প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত রাজশাহী প্রধানমন্ত্রীর অপেক্ষায় রাজশাহীবাসী, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মূল চাবিকাঠি ডিজিটাল সংযোগ সাধারণ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী আপনি কি আল্লাহর ফেরেস্তা, ফখরুলকে কাদেরের প্রশ্ন কাউকে সম্প্রীতি নষ্ট করতে দেব না: প্রধানমন্ত্রী আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন রোল মডেল: প্রধানমন্ত্রী বিদেশি বিনিয়োগ বাড়াতে কাস্টমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একাত্তরে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির চেষ্টা চালিয়ে যাচ্ছি আমার ব্যর্থতা থাকলে খুঁজে বের করে দিন: প্রধানমন্ত্রী পরবর্তী লক্ষ্য স্মার্ট বাংলাদেশ প্রতিটি শিক্ষার্থী যেন স্কাউট প্রশিক্ষণ পায়: প্রধানমন্ত্রী সংঘাত, সন্ত্রাস ও ক্ষমতা দখলকে পেছনে ফেলে দেশ এগিয়ে যাচ্ছে মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র

৮৪ দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ঝুঁকির মধ্যে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করেছে, একটি অজানা বিক্রেতা একটি হ্যাকিং ফোরামে তাদের প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ফোন নম্বর সম্বলিত একটি ডাটাবেস বিক্রি করেছে। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, হোয়াটসঅ্যাপে বর্তমানে প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। হোয়াটসঅ্যাপের দাবি করেছে, বিক্রিত ডাটাবেসে ৪৮৭ মিলিয়ন ফোন নম্বর রয়েছে। ভারত সহ ৮৪টি দেশের ব্যবহারকারী রয়েছেন এই তালিকায়।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির দাবি, বিশ্বজুড়ে প্রায় এক চতুর্থাংশ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ডেটা চুরি হয়েছে। এরমধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (৩২ মিলিয়ন ব্যবহারকারী), যুক্তরাজ্য (১১ মিলিয়ন ব্যবহারকারী), রাশিয়া (১০ মিলিয়ন ব্যবহারকারী), ইতালি (৩৫ মিলিয়ন ব্যবহারকারী), সৌদি আরব (২৯ মিলিয়ন ব্যবহারকারী), ভারত (৬ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী)।

হ্যাকাররা স্প্যামিং, ফিশিং, পরিচয় চুরির মতো অন্যান্য সাইবার অপরাধ করার জন্য চুরি করা ব্যবহারকারীর তথ্য ব্যবহার করতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে কোন ব্যবহারকারীর ডেটা হ্যাকারদের আছে তা সঠিকভাবে না জানা গেলেও, ব্যবহারকারীরা তাদের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করার জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন। হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ও প্রোফাইল ছবি লুকানো ছাড়াও, তারা অন্য কিছু সেটিং ব্যবহার করে নিজেদের রক্ষা করতে পারে।