• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৭ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

অ্যানড্রয়েড ছেড়ে ডাম্ব ফোনে ঝুঁকছে তরুণ প্রজন্ম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

এটা মানতেই হবে যে, গত এক দশকে স্মার্টফোন আমাদের জীবনকে পাল্টে দিয়েছে। স্মার্টফোনের সঙ্গেই আবির্ভাব হয়েছে বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মের। এখন প্রায় সব কাজই নিজের ডাম্ব ফোন (Dumbphone) থেকে করা যাচ্ছে। কয়েক বছর আগেও ঘরে ঘরে নোকিয়া-মটোরোলার ফিচার ফোন থাকত। এই ফোনগুলি ফের একবার বাজারে প্রত্যাবর্তন করছে। আর নতুন নাম রাখা হয়েছে ডাম্বফোন। অর্থাৎ যে ফোনের বুদ্ধি স্মার্টফোনের মতো নয়। কিন্তু কেন এই ফোনের প্রতি আকৃষ্ট হচ্ছে তরুণ প্রজন্ম?

বিবিসিতে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে ডাম্বফোন। বিশেষ করে ভারত ও আফ্রিকার মতো দেশ যেখানে এখনও মাথা পিছু আয় অনেকটা কম সেখানে সাধারণ কলিং ও টেক্সট মেসেজের জন্য মানুষ এই ফোনগুলিকেই বেছে নিচ্ছেন। তবে শুধু আর্থিক কারণে নয়, অনেকে স্মার্টফোন থেকে দুরে থাকতেও ফিচার ফোনের দিকে ঝুঁকছেন।

স্মার্টফোনে সারাদিন ক্রমাগত বিভিন্ন তথ্য স্ক্রিনে ভেসে উঠতে থাকে। আর এই বিপুল পরিমাণ তথ্য জীবনকে অতিষ্ঠ করে দিচ্ছে বলে মনে করছেন তরুণ প্রজন্মের একাংশ। আর এই কারণেই নিজের স্মার্টফোন বিক্রি করে ফিচার ফোন অথবা ডাম্বফোন কেনার দিকে ঝুঁকছেন তাঁরা। এঁদের অনেকেই জানিয়েছেন স্মার্টফোন ব্যবহার বন্ধ করার কারণে জীবনে শান্তি ফিরে এসেছে। আগের থেকে অনেক বেশি আনন্দ উপভোগ করছেন বলেও জানিয়েছেন অনেকে।

কেউ কেউ আবার স্মার্টফোন চার্জিংয়ের ঝামেলা বাদ দিতে ফিচার ফোনের দিকে ঝুঁকেছেন। কেউ আবার সপ্তাহান্তে সোশ্যাল মিডিয়া থেকে দুরে থাকতে কিনছেন এই ধরনের ফোনগুলি। তবে শুধু সাধারণ মানুষ নয়, আন্তর্জাতিক সেলিব্রিটিরাও এই পথে হেঁটেছেন। জনপ্রিয় হলিউড তারকা সেলিনা গোমেজ বিগত কয়েক বছর ধরে স্মার্টফোন থেকে দুরে রয়েছেন। তিনি জানিয়েছেন, এই সিদ্ধান্তের ফলে মানসিক স্বাস্থ্যের উন্নতি হয়েছে। এছাড়াও ভালো হয়েছে ব্যক্তিগত সম্পর্কগুলো।

এসব কারণেই সম্প্রতি একের পর এক নতুন ফিচার ফোন নিয়ে আসছে নোকিয়ার মতো সংস্থা। সম্প্রতি চারটি নতুন ফিচার ফোন লঞ্চ করেছে নোকিয়া। তবে চাইলে নিজের স্মার্টফোনকেও চাইলে ডাম্ব বানানো সম্ভব। এই জন্য এনড্রয়েড ফোনে Lessphone অ্যাপ ইনস্টল করতে পারেন। এই অ্যাপ ইনস্টল করার পরে প্রয়োজনীয় ৫-৬টি অ্যাপ ছাড়া আর কোন অ্যাপ ব্যবহার করা যাবে না।