• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৯

  • || ০৯ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী বিচারকদের সততা-নিষ্ঠা নিয়ে দায়িত্ব পালন করতে হবে: রাষ্ট্রপতি একনেকে ২ হাজার কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন বাঁধ টেকসই করতে বেশি করে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ বিএনপি নেতাদের হাতে হারিকেনই দিতে হবে: প্রধানমন্ত্রী

ব্যক্তিগত তথ্য চুরি করছে স্মার্টফোনের ৩৬ অ্যাপ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ আগস্ট ২০২২  

স্মার্টফোনের অ্যাপ ব্যবহার করা দিন দিন চ্যালেঞ্জ হয়ে যাচ্ছে। হ্যাকাররা তথ্য চুরি করতে এসব অ্যাপ ব্যবহার করছেন। অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে ঢুকিয়ে দিচ্ছে ম্যালওয়ার। বিপদের আরেক নাম হচ্ছে ম্যালওয়্যার।

গত এক দশকে ক্রমাগত স্মার্ট ফোনের ব্যবহার যেমন বেড়েছে তেমনি হ্যাকারদের তৎপরতাও বেড়েছে এখানে। গুগলের প্লে স্টোর থেকে যে কোনো অ্যাপ প্রয়োজনমতো ডাউনলোড করছেন। হোক সেটা নতুন কিংবা পুরোনো। এর মধ্যেই ঘাপটি মেরে বসে আছে ম্যালওয়্যার।

নতুন তো বটেই প্লে স্টোর থেকে কয়েক লাখ বার ডাউনলোড হওয়া অ্যাপের মধ্যেও আছে এই বিপদ। পরিসংখ্যান বলছে সারা বিশ্বের প্রায় ১ কোটি মানুষ এই ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ডাউনলোড করেছেন। কমবেশি প্রায় ৩৬টি অ্যাপের কথা জানা গেছে সম্প্রতি।

এসব ম্যালওয়্যারে ছদ্মবেশগুলোও বেশ আকর্ষণীয়, কেউ ছবি এডিট করে তো কেউ ওয়ালপেপার, থিম বদলে দেয়। কেউ কেউ আবার ভার্চুয়াল কি বোর্ড হিসেবেও লুকিয়ে রেখেছে নিজেকে। কিন্তু শেষ পর্যন্ত এদের সবগুলোই ম্যালওয়্যার, যা মারাত্মক ক্ষতি করতে পারে ব্যবহারকারীর।

ডক্টর ওয়েব এর মধ্যে কয়েকটি অ্যাপের নাম ঘোষণা করেছে। চলুন জেনে নেওয়া যাক সেই অ্যাপগুলো সম্পর্কে। এ সব অ্যাপ আপনার স্মার্টফোনে থাকলে দ্রুত তা মুছে ফেলুন। শুধু অ্যাপ মুছে ফেললেই হবে না। সেই সঙ্গে এই সব অ্যাপের সঙ্গে সম্পর্কিত সব তথ্যও মুছে ফেলতে হবে। তাতেই রেহাই মিলতে পারে ম্যালওয়্যার থেকে।

এরই মধ্যে বেশ কিছু অ্যাপ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নিয়েছে। কিছু অ্যাপ এখনো রয়ে গিয়েছে। তা ছাড়া প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া অ্যাপ যদি কোনো গ্রাহকের স্মার্টফোনে ডাউনলোড করা থাকে তা হলে তা নিজেকে অর্থাৎ ম্যানুয়ালি ডিলিট করতে হবে।

>> ফটো এডিটর: বিউটি ফিল্টার
>> ফটো এডিটর: রিটাচ অ্যান্ড কাটআউট
>> ফটো এডিটর: আর্ট ফিল্টার
>> ফটো এডিটর: ডিজাইন মেকার
>> ফটো এডিটর অ্যান্ড ব্যাকগ্রাউন্ট ইরেজার
>> ফটো অ্যান্ড অ্যাক্সিফ এডিটর
>> ফটো এডিটর: ফিল্টার ইফেক্টস
>> ফটো ফিল্টার অ্যান্ড ইফেক্টস
>> ফটো এডিটর: ব্লার ইমেজ
>> ফটো এডিটর: কাট,পেস্ট
>> ইমোজি কিবোর্ড: স্টিকার অ্যান্ড জিআইএফ
>> নিয়ন থিম কিবোর্ড
>> নিয়ন থিম অ্যান্ড্রয়েড কিবোর্ড
>> কেস ক্লিনার
>> ফাস্টক্লিনার: কেস ক্লিনার
>> কল স্কিন- কলার থিমস
>> ফানি কলার
>> কলমি ফোন থিম
>> ইনকল: কন্টাক্ট ব্যাকগ্রাউন্ড
>> মাইকল-কল পারসনালাইজেশন
>> কলার থিম
>> ফানি ওয়ালপেপারস-লাইভ স্ক্রিন
>> ৪কে ওয়ালপেপারস আউট চেঞ্জার
>> নিউস্ক্রিন: ৪ডি ওয়ালপেপারস
>> স্টক ওয়ালপেপারস অ্যান্ড ব্যাকগ্রাউন্ডস
>> নোটস- রিমাইন্ডার অ্যান্ড লিস্টস