• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন সুধী সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মতো সব প্রকল্পের সফল বাস্তবায়ন কামনা করছি: রাষ্ট্রপতি দখিনা দুয়ার খুলছে আজ

যে ৭ অ্যাপ থাকলে হ্যাক হবে ফেসবুক পাসওয়ার্ড!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ মে ২০২২  

ফেসবুক আইডি হ্যাক হওয়া প্রতিরোধের জন্য অনেকেই এর পাসওয়ার্ড সেভ করে রাখেন না। কিন্তু এর মাধ্যমে গোপনীয়তা বজায় রাখতে পারলেও কিছু অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনার সব গোপন তথ্য নেটদুনিয়ায় ফাঁস হওয়ার আশঙ্কা রয়েছে।

নিজের ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই পাসওয়ার্ড আপনি যতই সুরক্ষিত রাখুন না কেন, তা ফাঁস হয়ে যেতে পারে বলে মনে করছে ট্রেন্ড মাইক্রো নামে একটি সফটওয়্যার কোম্পানি।

কোম্পানিটি জানিয়েছে, গুগল প্লে স্টোর থেকে আমরা অনেক অ্যাপ আমাদের নানা প্রয়োজনে ডাউনলোড করি। মোবাইল বা কম্পিউটারে এ ধরনের অ্যাপ ব্যবহার করার ফলেই আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ডসহ ব্যক্তিগত অনেক তথ্য ঝুঁকির মুখে রয়েছে।

এদিকে বিভিন্ন সাইবার নিরাপত্তা কোম্পানি বলছে, অ্যান্ড্রয়েড ফোনের বেশ কিছু অ্যাপ রয়েছে, যেগুলোর মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ড চুরি করা যায়। নেটদুনিয়ায় এমন ২০০টি অ্যাপ রয়েছে, যেগুলোর মাধ্যমে ফেসবুক পাসওয়ার্ডসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ছড়িয়ে পড়তে পারে অন্যের কাছে।

এসব অ্যাপের মধ্যে ৭টি অ্যাপ রয়েছে, যেগুলো বর্তমানে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। অথচ এই অ্যাপগুলো ফেসস্টেলার নামে স্পাইওয়্যার ব্যবহার করছে, যার মাধ্যমে এই অ্যাপ ব্যবহার করার সঙ্গে সঙ্গে আপনার মোবাইলের সব ব্যক্তিগত তথ্য তারা হ্যাক করে নিচ্ছে।

বিপজ্জনক ৭টি অ্যাপ হলো শরীরচর্চা সংক্রান্ত অ্যাপ ডেলি ফিটনেস ওএল, ছবি তুলে এডিট করার জন্য এনজয় ফোটো এডিটর, প্যানোরমা ক্যামেরা, সোয়ার্ম ফটো, অনলাইন গেম অ্যাপ ফটো গেমিং পাজল, ফেসবুকের বিজনেস প্রোফাইল ম্যানেজ করতে বিজনেস মেটা ম্যানেজার ও ক্রিপটোমাইনার।

সাইবার নিরাপত্তা উপদেষ্টারা মনে করছেন, মোবাইল বা কম্পিউটারে এই বিপজ্জনক অ্যাপগুলো কখনোই ডাউনলোড করা উচিত নয়। তবে যদি এগুলো ইতোমধ্যে আপনি ব্যবহার করা শুরু করে থাকলে এখনই সেগুলো মোবাইল বা কম্পিউটার থেকে আনইনস্টল করা উচিত।