• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অ্যানড্রয়েড থেকে আইফোনে তথ্য ট্রান্সফার হবে নিমেষেই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২২  

নতুন মোবাইল কিনলে আগের ফোনে থাকা তথ্য ট্রান্সফার নিয়ে অনেকেই থাকে বেশ চিন্তিত। আবার সে যদি হয় অ্যানড্রয়েড থেকে আইওএস তবে তো আরও বিড়াম্বনা। তবে এটি জানলে কমবে চিন্তা, গুগল প্লে-তে রয়েছে একিটি অ্যাপ। যা দিয়ে সহজেই পারাপার করা যায় তথ্য। 

অ্যানড্রয়েড থেকে আইফোনে তথ্য স্থানান্তরের জন্য গুগল প্লে-তে অ্যাপ আছে ২০১৭ সাল থেকেই। যার নাম Move to iOS।

যে কেউ নতুন আইফোন কিনলে পুরনো অ্যানড্রয়েড ফোন থেকে সকল তথ্য সহজেই স্থানান্তর করে নিতে পারেন এই অ্যাপ ব্যবহার করে।

কিন্তু বিপত্তি ঘটে উল্টোটা করতে গেলে। আইওএস থেকে অ্যানড্রয়েড ফোনে তথ্য স্থানান্তরে বিড়ম্বনার যেন শেষ নেই। তবে এই সমস্যার সহজ সমাধান নিয়ে এসেছে গুগল।

সম্প্রতি গুগল উন্মুক্ত করেছে এমন একটি অ্যাপ যার মাধ্যমে আইওএস থেকে অ্যানড্রয়েড ফোনে সব তথ্য চলে আসবে নিমিষেই। এই অ্যাপের সাহায্যে ব্যবহারকারীরা তাদের আইফোনের তথ্য সহজেই অ্যানড্রয়েড ফোনে নিয়ে আসতে পারবেন।

এই অ্যাপের নাম সুইচ টু অ্যানড্রয়েড। যা ব্যবহার করলে আর কোনও ডেটা কেবলের প্রয়োজন পড়বে না তথ্য ট্রান্সফার করতে।

সাধারণত অ্যানড্রয়েড থেকে আইওএসে তথ্য নিতে বা দিতে যাওয়ার সময় অনেক তথ্য হারিয়ে ফেলেন। এ থেকে বাঁচার একমাত্র উপায় হল কম্পিউটার। প্রথমে সব ছবি, ভিডিও কম্পিউটারে স্থানান্তর করে আবার তা স্মার্টফোনে স্থানান্তর করতে হয়। 

কিন্তু গুগলের এই নতুন অ্যাপ কাজটি অনেকটা সহজ করবে।

গুগল বলছে, সুইচ টু অ্যানড্রয়েড অ্যাপ খুব সহজে এবং নিরাপদে আপনার গুরুত্বপূর্ণ ডেটা, ছবি, ভিডিও, কন্ট্যাক্টস, ক্যালেন্ডার ইভেন্ট প্রভৃতি একটি নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসে সরিয়ে ফেলতে সাহায্য করে। এ জন্য ডেটা কেবলের প্রয়োজন হয় না। এর বাইরেও অ্যাপটি নতুন ডিভাইসটির সেটিং-এ নানা রকম সাহায্য করে।

এই অ্যাপের মাধ্যমে শুধু যে কন্ট্যাক্ট নম্বর, ক্যালেন্ডার ইভেন্ট, ছবি বা ভিডিও আইফোন থেকে অ্যানড্রয়েড ফোনে স্থানান্তর করে নেওয়া যায় শুধু তা-ই নয়! ব্যবহারকারীরা তাদের আই ক্লাউডের তথ্যও স্থানান্তর করে নিতে পারবেন।

তবে সুইচ টু অ্যানড্রয়েড অ্যাপটি তালিকাভুক্ত অ্যাপ নয়। ফলে এটি এখনও অ্যাপ স্টোরে আসেনি। তাই সরাসরি লিংক থেকেই এটি ডাউনলোড করে নিতে হবে।