• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

গুগল ফটোজে লুকিয়ে রাখতে পারবেন ব্যক্তিগত ছবি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১  

গুগল ফটোজে এলো ‘লকড ফোল্ডার’। গুগলের ছবি দেখা ও সংরক্ষণের অ্যাপ ফটোজে যুক্ত হওয়া নতুন এই ফিচারে রয়েছে নানান সুবিধা। এর মাধ্যমে অ্যাপের মূল পাতা থেকে ছবি ও ভিডিও নির্বাচন করে আলাদা ফোল্ডারে রাখা যাবে।

দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম দিকে এটি শুধুমাত্র গুগলের নিজস্ব ‘পিক্সেল’ সিরিজের স্মার্টফোনগুলোতেই পাওয়া যেত। তবে এবার অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও পাবেন এই ফিচারটি। এরইমধ্যে স্যামসাং ও ওয়ানপ্লাসের ডিভাইসগুলোতে এরই মধ্যে নতুন সুবিধাটি দেখা গেছে।

গত সেপ্টেম্বরেই গুগল ঘোষণা দিয়েছিল, শিগগিরই আরও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ফটোজ অ্যাপে যুক্ত হবে লকড ফোল্ডার। এ বছরই এই ফিচার পাবেন ব্যবহারকারীরা।

লকড ফোল্ডারের মাধ্যমে ফটোজ অ্যাপে নির্দিষ্ট ছবি ও ভিডিও নির্বাচন করে পাসকোড বা বায়োমেট্রিক-লকযুক্ত ফোল্ডারে রাখা যাবে। এতে অ্যাপের মূল পাতায় ওই ছবি বা ভিডিওগুলো দেখাবে না, আবার ক্লাউড ড্রাইভেও সেগুলো থাকবে না।

এ বছরের মে মাসে অনুষ্ঠিত গুগল আইও সম্মেলনে সুবিধাটি প্রথম দেখানোর পর জুনে গুগলের নিজস্ব সিরিজের স্মার্টফোনগুলোতে (পিক্সেল ৩ ও তদূর্ধ্ব) তা প্রথম আসে।

তবে লকড ফোল্ডারে রাখা ছবি বা ভিডিও গুগলের ক্লাউড ড্রাইভে সংরক্ষণ করা হবে না। ফটোজ অ্যাপ মুছে ফেললে সে ফোল্ডারের সব ছবি বা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

খুব শিগগিরই পর্যায়ক্রমে অ্যান্ড্রয়েড ৬ বা পরবর্তী সংস্করণের স্মার্টফোনগুলোতে ফিচারটি আনবে গুগল। আর অ্যাপলের আইওএস ডিভাইসগুলোতে আগামী বছরের শুরুর দিকে আসবে লকড ফোল্ডার। অ্যাপের ফটোর লাইব্রেরি থেকে ইউটিলিটিজ অপশনে গেলে লকড ফোল্ডার পাওয়া যাবে।