• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শেষ হচ্ছে স্কাইপের যুগ?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

উইন্ডোজ-১১ আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেছে মাইক্রোসফট। চলমান অপারেটিং সিস্টেমের জায়গা নেবে নতুন এই ভার্সনটি এবং আগামী কয়েক বছর এটি থাকবে বলে ধারণা করা হচ্ছে। উইন্ডোজ-১০ ভার্সনকে মাইক্রোসফট শেষ অপারেটিং সিস্টেম হিসেবে উল্লেখ করলেও উইন্ডোজ-১১ আনায় বিস্ময় প্রকাশ করেছেন অনেকে।

মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে দুটি বিষয় প্রযুক্তি জগতে জন্ম দিয়েছে ব্যাপক আলোচনার। প্রথমটি হলো, ভিডিও কলিং অ্যাপ ‘মাইক্রোসফট টিমস’ উইন্ডোজ-১১ তে ডিফল্ট হিসেবে আছে। অ্যাপটি ২০২০ সালে করোনা মহামারির শুরু থেকে অভাবনীয় জনপ্রিয়তা লাভ করে।

দ্বিতীয়টি হচ্ছে, উইন্ডোজ-১১ তে ডিফল্ট হিসেবে নেই স্কাইপ। গত বেশ কয়েক বছরের মধ্যে প্রথমবার এমনটি ঘটলো। স্কাইপের প্রতি এ রকমের ‘অবহেলার’ পর অনেক প্রযুক্তি বিশ্লেষক বলছেন, টিমস হচ্ছে মাইক্রোসফটের নতুন ‘আদুরে সন্তান’। কারও কারও মতে, এক সময়কার কলিং অ্যাপের রাজা স্কাইপ যুগ শেষ হতে যাচ্ছে। আর তার শুরুটা হয়েছে এখানেই।

মাইক্রোসফটের কাছে স্কাইপ তার গুরুত্ব হারিয়েছে বলে মনে করছেন বিশ্বের বিভিন্ন নামকরা সংবাদমাধ্যমের প্রযুক্তি বিভাগের সাংবাদিকরা। ২০১১ সালে প্রতিষ্ঠানটির ‘ফিউচার অব কমিউনিকেশন’ ছিল স্কাইপ। কিন্তু এখন আর সেই অবস্থা নেই। ধীরে ধীরে স্কাইপের অবস্থা আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

এ সম্পর্কে আইরিশ ও সানডে ইন্ডিপেনডেন্টের টেক এডিটর আদ্রিয়ান ওয়েকলার লিখেছেন, মনে হচ্ছে স্কাইপকে ‘হত্যা’ করতে যাচ্ছে মাইক্রোসফট। ফিউচার পাবলিশিংয়ের কনটেন্ট ডিরেক্টর জেরেমি কাপলান লিখেছেন, বাই বাই স্কাইপ। অপরদিকে ‘আরআইপি স্কাইপ’ লিখেছেন দ্য ভার্জের টম ওয়ারেন।

১০ বছর আগে স্কাইপকে ৮ দশমিক ৫ বিলিয়ন ডলারে কিনে নেয় মাইক্রোসফট। তখন এটা ছিল প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বড় ক্রয়ের ঘটনা। সে সময় স্কাইপের জন্য মাইক্রোসফট অতিরিক্ত অর্থ ব্যয় করেছে বলেও দাবি করেছিল অনেকে। তবে শেষ পর্যন্ত ব্যবসা সফল হয় স্কাইপ। ১০০ কোটিরও বেশিবার ডাউনলোড হয় অ্যাপটি।

গত দশকের মাঝামাঝি সময় থেকে স্কাইপের বিরুদ্ধে অভিযোগ ওঠা শুরু হয়। তখন অনেকে বলতে শুরু করেন— স্কাইপের অবস্থা খারাপ কেন, যথেষ্ট আপডেট নেই কেন? অনেকে আবার পারফরমেন্স এবং ডিজাইন নিয়েও প্রশ্ন তোলেন। তখনই হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার স্কাইপের প্রধান আকর্ষণ ভিডিও কল চালু করে। ফলে ব্যবহারকারীদের স্কাইপ-নির্ভরতা কমে আসে।

করোনার সময়ে স্কাইপের ব্যবহারকারী বেড়েছে। কিন্তু তাতেও সন্তুষ্ট নয় মাইক্রোসফট। স্কাইপের যে পরিমাণ ব্যবহারকারী বাড়ার কথা ছিল, তা বাড়েনি বলেই মনে করে প্রতিষ্ঠানটি। সব মিলিয়ে মাইক্রোসফটের চোখ এখন ‘টিমস’ এর দিকে। অত্যাধুনিক স্ট্র্যাটেজিক ভয়েস এবং ভিডিও টেকনোলজি নিয়ে নতুন যুগের শুরু করতে চায় তারা।

সূত্র: বিবিসি, দ্য ভার্জ