• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

শয়তান যেভাবে মুমিনের আমলকে ধ্বংস করে দেয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২  

শয়তান মানুষের প্রকাশ্য দুশমন। মানুষের কোনো আমল সফল হোক এটি সে চায় না। কিন্তু মহান আল্লাহর কাছে দুনিয়াতে মানুষ প্রেরণের উদ্দেশ্য কখন সফল হবে? দুনিয়াতে মানুষের প্রতিটি কাজ যখন আল্লাহ ও তাঁর রাসুলের দিকনির্দেশনা অনুযায়ী হবে। তখনই আল্লাহ তাআলা কর্তৃক প্রতিনিধি প্রেরণের উদ্দেশ্য সফল হবে। অথচ বিতাড়িত শয়তান ইবলিস মানুষের কিছু উত্তম কাজকে ৩টি কাজের মাধ্যমে ধ্বংস করে দেয়। সেই কাজগুলো কী?

শয়তান মানুষের পাঁচটি আমলকে তিনটি কাজের মাধ্যমে ধ্বংস করে দেয়। আল্লামা ইমাম ফখরুদ্দিন রাজি রাহমাতুল্লাহি আলাইহি বিষয়টি এভাবে তুলে ধরেছেন, ‘দুনিয়া হলো একটি বাগান। এতে রয়েছে-

১. ওলামায়ে কেরামের ইলম বা জ্ঞান। যা পথহারা মানুষকে সঠিক পথের দিকনির্দশনা দেয়।

২. ক্ষমতায় অধিষ্ঠিত নেতার সুবিচার। যার মাধ্যমে মানুষ বিচারের সঠিক ফয়সালা পায়।

৩. ইবাদাত-বন্দেগিতে মশগুল লোকদের ইবাদাত। যা মানুষের অন্তরে মহান আল্লাহর ভয় ও মহব্বত তৈরিতে উদ্বুদ্ধ করে।

৪. ব্যবসায়ীদের আমানত। অর্থাৎ হালাল ও হারাম মেনে ব্যবসা পরিচালনাকরী ব্যবসায়ী। যিনি আমানতদারীতার সঙ্গে ব্যবসা পরিচালনা করেন।

৫. উপদেশদানকারীদের উপদেশ। যা ইলম বঞ্চিত মানুষকে আল্লাহর দিকে ফিরে আসার উপদেশ দেয়।

অথচ বিতাড়িত শয়তান ইবলিস দুনিয়ার এ মানব বাগানের সর্বোত্তম ৫টি কাজকে ধ্বংস করার জন্য সদা প্রস্তুত। এজন্য শয়তান তিনটি ক্ষতিকর কাজকে মানুষের সামনে দাঁড় করিয়ে দেয়। তাহলো-

১. আলেমের ইলম, নেতার সুবিচার ও ইবাদাতে মশগুল ব্যক্তির পাশে রেখেছে ‘রিয়া’ বা ‘লোক দেখানোর দুর্বলতা’ নামক আমল ধ্বংসকারী জিনিস।

২. ব্যবসায়ীর আমানতকে বিনষ্ট করতে পাশে রেখেছে মারাত্মক ক্ষতিকর খেয়ানাত।

৩. দ্বীনের উপদেশকে কলংকিত করতে পাশে রেখেছে প্রতারণা নামক কলংক।

আল্লাহর একান্ত রহমত ও শয়তান থেকে আত্মরক্ষার আমল ছাড়া এ ক্ষতি থেকে বেঁচে থাকার কোনো উপায় নেই। তাই শয়তানের আক্রমণ থেকে বেঁচে থাকতে বেশি বেশি আল্লাহ তাআলার সাহায্য পাওয়ার উপায়গুলো অবলম্বন করা জরুরি।

আল্লাহ তাআলার কাছে প্রার্থনা, তিনি যেন উম্মাতে মুসলিমাকে উত্তম আমলগুলোর বিপরীতে রিয়া, খেয়ানত ও প্রতরণা থেকে হেফাজত করেন। যথাযথভাবে আল্লাহর পথে চলার তাওফিক দান করেন। আমিন।