• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজের আমলনামার হিসাব নেবেন যেভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ জুলাই ২০২২  

কোরআনে এসেছে, ‘ইক্বর কিতাবাক’। তোমার কিতাব অর্থাৎ তোমার আমলনামা তুমি পড়। মহান আল্লাহ হাশরের ময়দানে এ নির্দেশ দেবেন। আল্লাহ তাআলা বলবেন, তোমার হিসাব তুমি করো, তুমি কিসের উপযুক্ত; জান্নাত না জাহান্নাম। হাদিসে এসেছে, ‘আল্লাহর হিসাব নেওয়ার আগে তুমি নিজে নিজের হিসাব নাও। তাইতো মুমিন মুসলমানের উচিত, হাশরের ময়দানে নিজের আমলনামার হিসাব দেওয়ার আগে দুনিয়ায় নিজ নিজ আমলের হিসাব নেওয়ার প্রস্তুতি গ্রহণ করা। নিজ নিজ আমলনামার অবস্থা কী?

হিজরি বছরের শেষ মাস জিলহজ। এ মাসটি বিদায়ের সঙ্গে সঙ্গে মুমিন মুসলমানের জীবন থেকে আরও একটি বছর বিদায় নেবে। বিগত বছরের আমলের হিসাব বের করার সময় এখনই। ইসলামি জীবন ব্যবস্থার আলোকে বছর অতিবাহিত হয়েছে কি?

ঈমান বিশুদ্ধ হয়েছে কি?

হিসাব করার বিষয় এটি যে গেল বছরের তুলনায় এবার নিজেদের ঈমান বাড়লো না কমলো, তাওয়াক্কুল তথা আল্লাহর উপর ভরসা বাড়লো না কমলো, তাকদিরের বিশ্বাসের উপর একিন/বিশ্বাস বাড়লো না কমলো ইত্যাদি।

সুন্নাত তরিকায় ইবাদত হয়েছে কি?

নামাজ, রোজা, জাকাত, হজ ইত্যাদি ইবাদত সুন্নাত তরিকায় হলো কি? নিজের চিন্তা-চেতনায় এগুলো আগের থেকে সুন্দর হলো কিনা সে হিসাব কতটুকু? কোরআন তেলাওয়াত আগের থেকে সহিহ হলো না ভুল। এ হিসাব নেওয়ার সময় এখনই।

রিজিক হালাল হচ্ছে কি?

বেঁচে থাকার তাগিদে যে জীবিকার পেছনে ছুটা হচ্ছে তা কি হালাল? নিজ নিজ কামাই রোযগারের ব্যাপারে আগের থেকে বেশি সচেতন কিনা। মুমিন মুসলমান নিজে কতটুকু যাঁচাই-বাঁছাই করে কামাই রোযগার করছে সে ব্যাপারে চিন্তা-ফিকির করা। খাতায় লিখে হিসাব রাখা। এ সবের প্রতিটিরই হিসাব দিতে হবে।

বান্দার হক আদায়ে সচেতন কি?

বান্দার হক আদায়ের ব্যাপারে গত বছরের তুলনায় এবার কতটুকু সচেতন। গতবারের তুলনায় এবার বেশি না কম; এ বিষয়ে নিজ নিজ আমলের হিসাব নেওয়া খুবই জরুরি।

আত্মশুদ্ধির অবস্থা কী?

নিজেদের জীবনে সচরাচর ৮-১০টা গুণ অর্জন হলো কি না। সবার সবর ও শোকর কতটুকু বেড়েছে সে হিসাব খুবই জরুরি। নিজ নিজ দিলের আত্মিক যেসব রোগ আছে, সেসব রোগ থেকে মুক্ত হওয়ার বিষয়ে কতটুকু অগ্রগামী। হিংসা-বিদ্বেষ, অহংকার, রাগ, মুনাফেকির মতো চারিত্রিক দোষ থেকে মুক্ত হওয়ার ব্যাপারে নিজ নিজ দিলের অবস্থার হিসাব করা জরুরি।

সর্বোপরি দুনিয়ার জীবনে তাকাব্বুর দূর করা, কুদৃষ্টি দূর করা, অন্যের মেয়েকে বা বিবিকে দেখা তৃপ্তি অনুভব না করা, নাচ-গান করা বা দেখা বন্ধ করাসহ যাবতীয় গুনাহ বর্জন করার মাধ্যমে নিজেদের নফসকে পরিশুদ্ধ করার শপথ নেওয়া।

হাদিসে পাকে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এভাবে সতর্ক করেছেন, এই উম্মতের এক দল মানুষ সারারাত নাচ-গান করবে তারপর সকালে উঠে দেখবে কেউ শূকর, কেউ বানর হয়ে গেছে।

মনে রাখতে হবে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ভবিষ্যদ্বাণী কখনো মিথ্যা হবে না। তাই এখনই সময় নিজ নিজ আমলের হিসাব নেওয়া। পরকালে কল্যাণে প্রস্তুতি গ্রহণ করা। আল্লাহর রহমতের আশা করা। তবে মুক্তি সম্ভব।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিজ নিজ আমলের প্রতি যত্নবান হওয়ার তাওফিক দান করুন। হিসাব করে করে বদআমল থেকে বেঁচে থাকার পাশাপাশি নেক আমলের প্রতি মনোযোগী হওয়ার তাওফিক দান করুন। আমিন।