বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৭ ১৪২৬   ১৩ রবিউস সানি ১৪৪১

বাংলাদেশের আগে কেউ ‘ডিজিটাল’ শব্দ ব্যবহার করেনি-মোস্তাফা জব্বার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত : ০৪:৫২ পিএম, ২৭ এপ্রিল ২০১৯ শনিবার

বাংলাদেশের আগে কেউ ‘ডিজিটাল’ শব্দ ব্যবহার করেনি বলে দাবি করেছেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। 

শনিবার (২৭ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদ মিলনায়তনে এক প্রোগ্রামে তিনি এ দাবি করেন। 

‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ একাডেমি’ (আইডিয়া) প্রজেক্ট এবং তরুণদের প্ল্যাটফর্ম ইয়াং বাংলার যৌথ উদ্যোগে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার ওয়ান’ এর আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে এ প্রোগ্রামের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, বাংলাদেশের আগে এ শব্দ কোনো দেশ ব্যবহার করেনি। আমাদের দেখাদেখি পৃথিবীর অনেক দেশ উদাহরণ হিসেবে ‌ডিজিটাল বিপ্লব ঘটাতে চাচ্ছে। এদেশের অর্থনীতি আগে কৃষিতে নির্ভর ছিলো। কিন্তু বর্তমানে আমরা ডিজিটাল প্রযুক্তির উপর নির্ভর হচ্ছি। বাংলাদেশে যেসব ইলেকট্রনিক পণ্য ব্যবহার হয়, তার ৯০ ভাগ এদেশেই উৎপন্ন হয়। আমাদের উৎপাদিত টেলিভিশন এখন জার্মানিতেও রফতানি হচ্ছে।

তরুণদের উদ্দেশে মোস্তাফা জব্বার বলেন, বয়সের কোটা বাড়িয়ে চাকরি হবে না। বর্তমানে চাকরির যেসব ক্ষেত্র রয়েছে, ভবিষ্যতে ৮০ ভাগ ক্ষেত্র বিলুপ্ত হয়ে যাবে। সুতরাং পেশায় টিকে থাকতে হলে এবং উন্নত করতে হলে ডিজিটাল দক্ষতা থাকতে হবে। এতোদিন শক্তিটা কায়িক শ্রমের উপর নির্ভর থাকলেও তা এখন মেধার উপর নির্ভরশীল। মেধাকে কাজে লাগাতে পারলে ভবিষ্যৎ পৃথিবী তোমাদের। কোনো কিছু শুরু করতে আইডিয়ার অভাব হয় না। শুধুমাত্র প্রচলিত ধারণার সঙ্গে নতুন কিছু যোগ করলেই হয়। তবে এসব আইডিয়া যেন জনগণের কল্যাণে হয় এবং এ থেকে যেন আয় হয়। অর্থাৎ আইডিয়াকে পণ্য বা সেবায় রূপান্তর করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ঢাবির বিজনেস অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইডিয়া প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর সৈয়দ মজিবুল হক প্রমুখ।