রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বাংলাদেশে যখন আঘাত হানতে পারে `বুলবুল`

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত : ০৮:৪৮ পিএম, ৮ নভেম্বর ২০১৯ শুক্রবার

 

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশ উপকূলের ৫০০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে। ইতোমধ্যে এই ঘূর্ণিঝড় মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নিয়েছে সরকার। 

জানা গেছে, শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে ঘূর্ণিঝড় বুলবুল খুলনা-বরিশাল অঞ্চলে আঘাত আনতে পারে। এক্ষেত্রে প্রথম আঘাত আনতে পারে পটুয়াখালীর কলাপাড়ায়। তবে উপকূলে আঘাত হানার আগে বুলবুল কিছুটা দুর্বল হয়ে যেতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটার এলাকায় বাতাসের গতি ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার থাকতে পারে। ঘূর্ণিঝড়টি আঘাত করলে ৫ থেকে ৭ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলের দিকে মুখ করে আছে। এটি শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, শুক্রবার সন্ধ্যা ৬টায় এ ঝড় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।