শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ২০ মুহররম ১৪৪১

পুনরায় নাশকতার পরিকল্পনায় জামায়াত, ছক বিএনপির!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত : ০৩:০১ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

চট্টগ্রামের পর এবার টাঙ্গাইলের গোপালপুর থেকে জামায়াতে ইসলামীর ও ইসলামী ছাত্র শিবিরের ৩৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। জানা গেছে, তারা দেশের বৃহৎ স্থাপনা বঙ্গবন্ধু সেতুতে নাশকতার পরিকল্পনা করছিল। ১০ সেপ্টেম্বর (মঙ্গলবার) বিকালে হেমনগর ইউনিয়ন থেকে তাদের আটক করা হয়।

এ বিষয়ে গোপালপুর থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, ‘আটক জামায়াত-শিবিরের লোকজন দেশের বৃহৎ স্থাপনা বঙ্গবন্ধু সেতুতে নাশকতার পরিকল্পনা করছিল। এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য আগে তারা বনভোজনের নামে সেতু এলাকায় রেকি করেছে। এর আগেও তারা নৌকা ভ্রমণে গিয়ে সরকার উৎখাতে বিভিন্ন ধরণের পরিকল্পনা করে।’

এর আগে গত ৮ সেপ্টেম্বর চট্টগ্রামের গোলপাহাড় আবাসিক এলাকায় সরকারবিরোধী ষড়যন্ত্র ও বড় ধরণের নাশকতার পরিকল্পনাকালে আটক করা হয় জামায়াতের ১২ নেতাকে। পরে তাদের রিমান্ডে নিলে বেরিয়ে আসে তারেক রহমানের নাম। তারা বলেছেন, “তারেক রহমানের পরিকল্পনা বাস্তবায়নেই তারা বৈঠক করছিলো।”

রিমান্ডে প্রাপ্ত তথ্যের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘তারা প্রাথমিক অবস্থায় এ বিষয়ে কোনো কিছু বলতে না চাইলেও পরবর্তীতে এই পরিকল্পনাকারীদের বিষয়ে তথ্য দিয়েছে। যার মধ্যে লন্ডনে পলাতক বিএনপি নেতা তারেক রহমানের নামও পাওয়া গেছে। তারা বলছে, তারা সরাসরি এ বিষয়ে অবগত নয়, বরং চেইন অব কমান্ডের মাধ্যমে তারা তারেক রহমানের পরিকল্পনা বাস্তবায়নে পরিকল্পনা সফল করতে উদ্যত হয়েছিল।’

এদিকে টাঙ্গাইলে গ্রেফতার হওয়া ৩৬ নেতাকর্মীকে জিজ্ঞাসাবাদে একইরকম তথ্য পাওয়া গেছে বলেও আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে। ফলে ইন্ধনদাতা হিসেবে বিএনপির যেসব নেতার নাম পাওয়া গেছে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা। তবে আইনশৃঙ্খলা স্বার্থে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে চাইছেন না তারা।