• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ছাত্রলীগের সমাবেশ পিছিয়ে ১ সেপ্টেম্বর, দেওয়া হয়েছে ৭ নির্দেশনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩  

উচ্চমাধ্যমিক পরীক্ষা ও জনদুর্ভোগ বিবেচনায় একদিন পিছিয়ে বাংলাদেশ ছাত্রলীগের ছাত্রসমাবেশ অনুষ্ঠিত হবে ১ সেপ্টেম্বর। এই লক্ষ্যে নেতাকর্মীদের সাতটি নির্দেশনা দিয়েছে সংগঠনটির শীর্ষ নেতৃত্ব।

শনিবার (১৯ আগস্ট) রাতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সই করা আলাদা দু’টি বিজ্ঞপ্তিতে সমাবেশের তারিখ পরিবর্তন এবং নির্দেশনা সংক্রান্ত বিষয়ে জানোনো হয়।

৩১ আগস্টের পরিবর্তে ১ সেপ্টেম্বর তারিখে সমাবেশ প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে বলা হয়, বাঙালির চিরতম শোকের মাস আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে বাংলাদেশ ছাত্রলীগের পূর্বঘোষিত ৩১ আগস্ট অনুষ্ঠিতব্য স্মরণকালের সর্ববৃহৎ ছাত্রসমাবেশ চলমান এইচএসসি পরীক্ষার্থীদের সুবিধার্থে ও জনদুর্ভোগ এড়াতে এবং সার্বিক শৃঙ্খলার স্বার্থে পরিবর্তিত তারিখে অনুষ্ঠিত হবে।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় এই ছাত্রসমাবেশে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে।

এদিকে, সমাবেশকে সামনে রেখে সংগঠনটির প্রত্যেক ইউনিটকে নির্বাহী, বর্ধিত ও কর্মীসভা করার পাশাপাশি সব ইউনিটের সমন্বয়ে একত্রে কাজ করার নির্দেশনা দিয়েছে সংগঠনটির কেন্দ্রীয় দুই শীর্ষ নেতা। এ ছাড়া, সমাবেশে আসা ইউনিটগুলোর মধ্য থেকে ‘সেরা ইউনিট’কে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছেন তারা।

বিবৃতিতে সমাবেশ প্রসঙ্গে দেওয়া নির্দেশনা ও আহ্বানগুলো হলো—

ছাত্রসমাবেশ সফল করতে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি বিশ্ববিদ্যালয়, মহানগর, জেলা, মেডিকেল কলেজ, কলেজ, উপজেলা, পৌর, ইউনিয়ন শাখা নিজ উদ্যোগে (কেন্দ্র ও সংশ্লিষ্ট ইউনিটের সাথে সমন্বয় করে) নিজ নিজ ইউনিট থেকে ছাত্রলীগের নেতা-কর্মী, ছাত্র-তরুণ- যুবকদের নিয়ে উপস্থিত হবে।

বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদের নেতৃবৃন্দ প্রতিটি সাংগঠনিক ইউনিটে সমন্বয়ের দায়িত্ব পালন করবেন।

ইউনিটগুলো যেন সুষ্ঠুভাবে ছাত্রসমাবেশে অংশগ্রহণ করতে পারে সে বিষয়ে কেন্দ্রীয় নেতারা দিকনির্দেশনা ও সার্বিক সহযোগিতা প্রদান করবেন; ছাত্রসমাবেশে উপস্থিত ইউনিটগুলোর মধ্য থেকে সেরা ইউনিটকে সাংগঠনিকভাবে পুরষ্কৃত করা হবে; একইভাবে কোনো ইউনিট উপযুক্ত অংশগ্রহণ প্রমাণ করতে ব্যর্থ হলে সাংগঠনিক জবাবদিহিতার ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিটি সাংগঠনিক ইউনিট ছাত্রসমাবেশ সফল করতে নিজ ইউনিটে ও তার অধীনস্ত ইউনিটগুলোতে নির্বাহী সভা, বর্ধিত সভা, কর্মী সভার আয়োজন করবে।

ছাত্রসমাবেশের নিরাপত্তা নিশ্চিতকল্পে প্রয়োজনীয় নিরাপত্তা নির্দেশনা মেনে চলা, শৃঙ্খলা নিশ্চিত করা, জনদুর্ভোগ পরিহার করার জন্য প্রতিটি ইউনিটকে নির্দেশ দেওয়া হচ্ছে।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে দেশরত্ন শেখ হাসিনাকে ছাত্র-তরুণ-যুব সমাজের নিরঙ্কুশ ম্যান্ডেট প্রদান করতে ছাত্রসমাবেশকে কেন্দ্র করে ছাত্রলীগের প্রতিটি ইউনিট দেশব্যাপী জোয়ার তৈরি করবে।

দেশের ছাত্রসমাজ, যুব ও তরুণ প্রজন্মের প্রতি বাংলাদেশ ছাত্রলীগ আহ্বান জানাচ্ছে, আসুন সময়ের সেরা, স্মরণকালের সর্ববৃহৎ এই ছাত্রসমাবেশে দলে দলে যোগ দিয়ে আমাদের অনুভূতি-নিঃশ্বাস দেশরত্ন শেখ হাসিনার পরিকল্পিত ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার দীপ্ত শপথে বলীয়ান হই।