• সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

  • || ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী

নিথর কর্মসূচিতে হতাশ তৃণমূল বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

একের পর এক নিথর কর্মসূচিতে হতাশ তৃণমূল বিএনপি নেতারা। গত আগস্টের ২২ তারিখ থেকে লাগাতার কর্মসূচি পালন করে যাচ্ছে বিএনপি। দলটি একাধিকবার বেছে নিয়েছিল সহিংসতার পথ। কিন্তু কোনো কূলকিনারা না পেয়ে দিগ্বিদিক হারিয়ে এক প্রকার কোণঠাসা অবস্থায় রয়েছে তারা।

দলীয় কোন্দল, গঠনতন্ত্রে সমন্বয়হীনতা এবং দলের জুনিয়র নেতাদের অবমূল্যায়নের কারণেই দলটি বিপর্যস্ত অবস্থায় পড়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এর প্রভাব লক্ষ্য করা যায় গত শনিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় ঢাকা মহানগর দক্ষিণ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও মহানগর উত্তর বনানীর কাকলীতে মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচিতে।

এদিনে বেশ রেগে গিয়ে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বিএনপির সিনিয়র নেতাদের প্রশ্নে বলেন, আমরা কি এতই অসহায় হয়ে গেছি যে, যেকোনো আন্দোলন সংগঠিত করার শক্তি পাচ্ছি না? আমাদের কি আসলেই অস্তিত্ব বিলীন হয়ে যাচ্ছে?

এ সময় খন্দকার মোশাররফ হোসেন মহাসচিবকে উদ্দেশ্য করে বলেন, আর সহ্য হচ্ছে না মাননীয় মহাসচিব। আর কত এমন নিথর কর্মসূচি? প্রয়োজনে কৌশলে আমরা কোথাও ভুল করেছি কিনা দলের জন্য সেই কর্মসূচি করা দরকার।

মূলত বিএনপির শীর্ষস্থানীয় নেতারা ক্রমশ ক্ষোভের মুখে পড়ছেন দলের দ্বিতীয় সারির নেতাদের কাছ থেকে। আর দ্বিতীয় সারির নেতারা স্থানীয় নেতাদের ক্ষোভের মুখে পড়ছেন। বিএনপির ক্ষোভ এখন চক্রাকার হয়ে ঘুরছে। এই শীর্ষস্থানীয় নেতাদের মধ্যেই রয়েছে একে অপরের বিরুদ্ধে ক্ষোভ। সব ক্ষোভের কেন্দ্রবিন্দু যেন এক মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির দ্বিতীয় সারির এক নেতা বলেন, আসলে আমরা নেতৃত্ব সংকটে ভুগছি। আমরা জানি না, কার কমান্ডে এগিয়ে যেতে হবে। অনেকে প্রশ্ন করে, ঢাকা মহানগর কমিটি আছে কিনা। আমি বিশ্বাস করি- সবই আছে, পরিচালনারও লোক আছে, বিড়ালের গলায় ঘণ্টা বাজাবে কে? তাই আমি মনে করি আগে সিনিয়রদের ঠিক হতে হবে। তাদের মধ্যেই যত ঝামেলা।