• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৩ ১৪২৯

  • || ২৬ জ্বিলকদ ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে লড়াইয়ে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ: রাষ্ট্রপতি মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী দক্ষিণাঞ্চলের উন্নতির জন্য নিজের জীবন দেয়ার ওয়াদা- প্রধানমন্ত্রী পদ্মা সেতুর ওপর হাজারো মানুষের ঢল ‘আছে শুধু ভালোবাসা, দিয়ে গেলাম তাই’ শিবচরের সমাবেশে প্রধানমন্ত্রী অবশেষে এলো সেই মাহেন্দ্রক্ষণ: পদ্মা সেতুর শুভ উদ্বোধন কংক্রিটের অবকাঠামো নয়, পদ্মা সেতু আমাদের অহংকার: প্রধানমন্ত্রী এ সেতু স্পর্ধিত বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী ৪২টি পিলার বাংলাদেশের আত্মমর্যাদার ভিত: প্রধানমন্ত্রী ‘সর্বনাশা’ থেকে ‘সর্বআশা’ পদ্মা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শুরু পদ্মার বুক চিরে বাংলাদেশের ‘সাহস’ পদ্মা সেতুর উদ্বোধন দেশের জন্য গৌরবোজ্জ্বল ও ঐতিহাসিক দিন

সিলেটে বন্যা: অভিযোগ ছাড়া মাঠে নেই বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জুন ২০২২  

গেল কয়েক দিন থেকে অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের সবক’টি নদী ও হাওরের পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমা অতিক্রম করেছে। জেলা শহরসহ উপজেলা শহরেও রাস্তাঘাট ও নিম্নাঞ্চলের বাসাবাড়িতে পানি উঠেছে। হঠাৎ করে পানিবন্দি হয়ে পড়ায় দুর্ভোগে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। সরকারের বিভিন্ন সংস্থা, সামাজিক সংগঠন ও সরকারি দলের নেতাকর্মীরা এ সময় সিলেটবাসীদের পাশে সহযোগিতার হাত বাড়ালেও এখনো আড়ালে বিএনপি নেতারা। মাঠে দেখা যায়নি তাদের।

এতোকিছুর পরও এখনো ত্রাণ দিতে প্রস্তুত হয়নি বিএনপি। তারা বলছে, আপাতত ত্রাণ প্রদান শুরু না করে কোরবানির ঈদের পর সিলেটবাসীকে ত্রাণ প্রদান করা উত্তম সিদ্ধান্ত হতে পারে।

এদিকে বিএনপির ঘনিষ্ঠ একাধিক সূত্র বলছে, দেশে বন্যা পরিস্থিতিতে দলের তরফ থেকে দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেয়ায় ক্ষুব্ধ বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তাকে সন্তুষ্ট করতে তাই তড়িঘড়ি করে বিএনপির সহায়তা কমিটি গঠন করা হয়েছে। 

আরো পড়ুন> মাত্র ১৯ বছর পরেই দেশে পুরুষের চেয়ে নারীর সংখ্যা হবে বেশি

যদিও ঈদ উদযাপনের কথা মাথায় রেখে বিএনপির বিত্তশালী কোনো নেতাই বন্যা তহবিলে আর্থিক সহায়তা দিতে রাজি হচ্ছেন না। অনেক চাপাচাপির পর দলের বিত্তশালী নেতারা ঈদের পর আর্থিক অনুদান দিতে রাজি হয়েছেন। যার কারণে ঈদের আগে বন্যাকবলিত মানুষদের কোনো ধরনের সহায়তা দিতে পারছে না বিএনপি। 

দুর্দশাগ্রস্ত মানুষের সহায়তার পরিকল্পনাটি তাই আপাতত কাগজেই সীমাবদ্ধ থাকছে। আর কমিটি করে সেই কাজের পেপারওয়ার্কও করে নিলো বিএনপি। তবে দুদিন আগে কমিটি গঠন করেও সহায়তা দিতে না পারায় দলের অভ্যন্তরে চলছে নানা সমালোচনা।

দলটির একটি গোপন সূত্র বলছে, বন্যায় ক্ষতিগ্রস্ত সকল মানুষকে দলীয় সহায়তা দিতে চায় বিএনপি। যার কারণে এই কমিটি গঠন করা হয়েছে। তবে কিছু সীমাবদ্ধতার কারণে ঈদের আগে ক্ষতিগ্রস্ত মানুষদেরকে সহায়তা দেওয়া সম্ভব হচ্ছে না। ঈদ পার হলেই দেশব্যাপী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের নগদ অর্থ ও খাদ্য সহায়তা দেওয়া হবে। সেজন্য অবশ্য মির্জা আব্বাস, জমির উদ্দিন সরকার, আব্দুল আউয়াল মিন্টুদের মতো বিত্তশালী নেতাদের অনুদান দিয়ে কর্মসূচি বাস্তবায়নে সহায়তা চাওয়া হয়েছে। তারা এখনো কোনো উত্তর দেননি। তাই বিএনপির সহায়তা পেতে হলে দুর্দশাগ্রস্তদের ঈদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।