• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

খালেদাকে বিদেশে পাঠাতে ফের মরিয়া বিএনপি, যা রয়েছে নেপথ্যে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২১  

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে চিকিৎসার নামে বিদেশে পাঠাতে আবারো তৎপর হয়ে উঠেছেন দলের শীর্ষ নেতারা। বিনা কারণে কয়েকদিন পরপরই দল ও পরিবারের পক্ষ থেকে এ ধরনের অপতৎরতা চালানো হয়।

এই তো কিছুদিন আগেই করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন বিএনপি চেয়ারপার্সন। সে সময়েও বিনা অজুহাতে খালেদাকে বিদেশে পাঠাতে মরিয়া হয়ে উঠেছিলেন বিএনপি নেতারা। তাদের খোঁড়া যুক্তি ছিল, দেশে খালেদার ভালো চিকিৎসা হবে না। কিন্তু পরে সু-চিকিৎসায় সুস্থ হয়ে বাড়ি ফেরেন খালেদা জিয়া। 

সেই ধারাবাহিকতায় সম্প্রতি খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি তুলছেন বিএনপির নেতারা। এর মধ্যেই মঙ্গলবার তাকে আবারো এভারকেয়ার হাসপাতালে অহেতুক ভর্তি করা হয়েছে। 

আর এ ঘটনা নিয়ে জনমনে ও রাজনৈতিক অঙ্গনে শুরু হয়েছে বিস্তর আলোচনা-সমালোচনা। অনেকের মনেই প্রশ্নের উদ্রেক হয়েছে যে, খলেদা জিয়াকে বিদেশে পাঠাতে বারবার কেন এতো উতলা হয়ে উঠছেন বিএনপির নেতারা?

এসব প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত, দীর্ঘ সময় ধরে রাষ্ট্র ক্ষমতায় নেই বিএনপি। আন্দোলনের নামে সন্ত্রাস, জ্বালাও-পোড়াওয়ের মতো নানা কুকর্মের ফলে এরই মধ্যে দেশে জনগণের মধ্যে গ্রহণযোগ্যতা হারিয়েছে বিএনপি। এ দলটি বর্তমানে সন্ত্রাসীদের দল হিসেবেই চেনে দেশের জনগণ।

তারা আরো বলেন, পরপর তিনটি জাতীয় নির্বাচনে হেরে দলের নেতারা হতাশ। এর মধ্যে দুর্নীতির মামলায় খালেদা জিয়ার সাজা হওয়ায় তিনি রাজনীতি করতে পারছেন না। লন্ডনে থেকে দল পরিচালনা করছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনিও দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত পলাতক আসামি। দেশে আসলে গ্রেফতার হবেন, সেই ভয়ে লন্ডন থেকেই দল পরিচালনা করেন তিনি।

বিএনপির দলীয় সূত্র জানায়, দেশে আন্দোলনের মাধ্যমে সরকার পরিবর্তনের বাগাড়ম্বর করলেও বিএনপির যে সেই সামর্থ্য নেই সেটা দলের নেতারাও স্বীকার করেন। ফলে বিদেশের সহায়তায় দেশে ক্ষমতায় আসার চেষ্টা করছে বিএনপি। 

বিএনপির শীর্ষ নেতাদের ধারনা, পলাতক দণ্ডপ্রাপ্ত তারেকের ভাবমূর্তি বিলীন হলেও খালেদা জিয়ার হয়তো কিছু অবশিষ্ট রয়েছে। বয়োজ্যেষ্ঠ খালেদা জিয়ে বিদেশে গেলে অন্তত কিছু দেশের অনুকম্পা আদায় করতে পারবেন। এমন দিবাস্বপ্নেই খালেদা জিয়াকে বিদেশে পাঠাতে উঠেপড়ে লেগেছেন তারা।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা আরো বলেন, বিএনপিকে বুঝতে হবে সাজাপ্রাপ্ত আসামিকে বিদেশে পাঠানোর উপায় নেই। তাকে দেশে থেকেই চিকিৎসা নিতে হবে। সুতরাং বিএনপির যদি খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর মাধ্যমে ক্ষমতায় আসার স্বপ্ন দেখে থাকে, তাহলে সেটি তাদের স্বপ্নই থেকে যাবে।