• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর লক্ষ্য হচ্ছে দক্ষ জনশক্তি গড়া: মন্ত্রী ইমরান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৩  

প্রধানমন্ত্রীর লক্ষ্য হচ্ছে দক্ষ জনশক্তি গড়া বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেছেন, জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে দক্ষ জনবল তৈরির পাশাপাশি কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দেশের বেকার তরুণ-তরুণীদের আত্মকর্মসংস্থানের সুযোগ ও উদ্যোক্তা তৈরির উদ্যোগ গ্রহণ করেছেন।
তারই ধারাবাহিকতায় দেশের অন্যান্য জেলা ও উপজেলার ন্যায় ঢাকা-বরিশাল মহাসড়কের কোল ঘেঁষে গৌরনদী পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের বড় কসবা গ্রামের দেড় একর জমির ওপর ৩৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে গৌরনদী কারিগরি প্রশিক্ষণকেন্দ্র।

‘থাকবো ভালো, রাখবো ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়বো বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর) সকালে গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, এখান থেকে ছয়টি ট্রেডে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। আমাদের বেকার ছেলে-মেয়েরা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে দক্ষ শ্রমিক হিসেবে দেশ ও বিদেশে যেমন চাকরির বাজারে নিজেদের যোগ্য করে তুলতে পারবে। তেমনি নিজেরা নিজেদের কর্মসংস্থান তৈরি করতে পারবে।

কারিগরি প্রশিক্ষণকেন্দ্র মাঠে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক অতিরিক্ত সচিব এনডিসি মো. শহীদুল আলম সভাপতির বক্তব্যে বলেন, ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ, সম্মান দুই মেলে’। বিদেশে যেতে গেলে দক্ষ হয়ে যেতে হবে, আর দক্ষ হতে হলে প্রশিক্ষণ নিতে হবে। দক্ষ মানুষ সারা বিশ্বের মানুষের উপকারে আসে। তাই কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা অনুধাবন করে জনবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি কর্মসংস্থান ব্যুরো দেশের ৪০টি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণকেন্দ্র ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন শীর্ষক প্রকল্প নিয়েছে।

এসব প্রকল্প বাস্তবায়িত হলে বহির্বিশ্বের শ্রমবাজারে দক্ষ শ্রমশক্তি রপ্তানির করে কর্মসংস্থান সৃষ্টি হবে। পাশাপাশি দেশের জনগণ নিজ নিজ এলাকায় থেকে কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন। ফলে গৌরনদী উপজেলাবাসীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে জানিয়ে তিনি আরও বলেন, দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, উদ্যোক্তা সৃষ্টি ও উৎপাদনশীলতা বাড়াতে কারিগরি শিক্ষার ভূমিকা অপরিসীম।

বিশ্ববাজারে দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদের চাহিদা রয়েছে। সে লক্ষ্যেই বর্তমান সরকার দেশের প্রতিটি জেলা ও উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের মহতি উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় গৌরনদীতে নির্মিত হয়েছে এ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম, যুগ্ম সচিব এবং টিটিসির প্রকল্প পরিচালক সাইফুল হক চৌধুরী, বরিশালের জেলা পুলিশ সুপার মো. ওয়াহিদুল ইসলাম, গৌরনদী উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু আব্দুল্লাহ খান, ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন মুন্সী, জাতীয় পুরস্কারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু প্রমুখ।

সভার শুরুতে প্রধান অতিথি ফিতা কেটে গৌরনদী কারিগরি প্রশিক্ষণকেন্দ্রের উদ্বোধণ করেন। পরে নামফলক উন্মোচন শেষে প্রশিক্ষণকেন্দ্রের চত্বরে বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করা হয়।