• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অন্যের কাছে আমরা হাত পাতবো না: প্রধানমন্ত্রী এখন কেউ আর কুঁড়েঘরে বাস করে না: প্রধানমন্ত্রী এখন আর হাওয়া ভবনে ‘পাওয়া’ দিতে হয় না- প্রধানমন্ত্রী ইংল্যান্ড বিদ্যুতের দাম বাড়িয়েছে দেড়শ শতাংশ, মনে রাখতে হবে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করতে সরকার কাজ করছে: প্রধানমন্ত্রী ক্রয়মূল্য দিলে সবক্ষেত্রে গ্যাস-বিদ্যুৎ সরবরাহ সম্ভব লাইব্রেরিতে পড়াশোনার পরিবেশ তৈরিতে মনোযোগী হতে হবে: প্রধানমন্ত্রী বই মানুষের জ্ঞানের পরিধি বাড়ায়: রাষ্ট্রপতি সবাইকে আইনানুযায়ী রাজস্ব প্রদানের আহ্বান রাষ্ট্রপতির রাজস্ব আদায় বাড়াতে আরও উদ্যমী হোন, এনবিআরকে প্রধানমন্ত্রী সমৃদ্ধ রাজস্ব ভাণ্ডার গড়ে তোলার ওপর প্রাধান্য দিচ্ছে সরকার মার্চে কাতার যাবেন প্রধানমন্ত্রী, সেপ্টেম্বরে ভারত সফরের সম্ভাবনা অপ্রতিরোধ্য অগ্রগতি কেউ রুখতে পারবে না জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলতে আসিনি: প্রধানমন্ত্রী সবাইকে হিসাব করে চলার অনুরোধ প্রধানমন্ত্রীর উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী ক্রীড়া শিক্ষায় বাস্তবমুখী পদক্ষেপ নিয়েছি: প্রধানমন্ত্রী নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী জনস্বাস্থ্য নিশ্চিতে নিরাপদ ও পুষ্টিকর খাদ্যের বিকল্প নেই জনগণকে বিশ্বাস করি, তারা যদি চায় আমরা থাকবো: প্রধানমন্ত্রী

সরকারী কাজে বাধায় দেওয়ায় বাবুগঞ্জে দুইজনকে কারাদন্ড

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

বরিশালের বাবুগঞ্জে শত বছরের পুরানো পানি প্রবাহের স্থানে ড্রেন নির্মাণ কাজে বাধাঁসহ উপজেলা প্রশাসন, পুলিশ ও স্থানীয়দের উপর হামলার কারনে দুইজনকে ভ্রাম্যমাণ আদালত কারাদন্ড দিয়েছে। উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নের ১নং ওয়ার্ডের আরজি কালিকাপুর গ্রামের মুক্তিযোদ্ধা আব্দুল হালিম ওরফে সত্তারের বাড়ির পাশের একটি পানি প্রবাহের নালা বাড়ির সামনের খালের সাথে যুক্ত হয়েছে। যার মাধ্যমে নালার অপর প্রান্তের প্রায় ৬০ একর জমির ফসলের জন্য পানি সেচের কাজে ব্যবহার হত।

শতবছরের নালাটি আব্দুল হালিম ওরফে সত্তারের পরিবার দখল করে মুরগির খামার নির্মাণ, মাটি ভরাট গাছ রোপন, পুকুর নির্মাণ করে নালা বন্ধ করে দেয়। ফলে স্থানীয়দের ওই ৬০ একর ফসলী জমি অনাবাদী হয়ে যায়। নালা বন্ধ করার ফলে বর্ষা মৌসুমে ওই জমিতে পানি জমে জলাবদ্ধতা হয়ে থাকে ফলে প্রায় ৬০ একর জমি পতিত হয়ে থাকে।

এঘটনায় ভুক্তভোগী প্রায় শতাধিক পরিবার এ অবস্থা থেকে নিরশনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমা শশীর কাছে আবেদন করেন। আবেদনের পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা একাধিকবার সরেজমিন পরিদর্শণ করে স্থানীয়দের স্বার্থে বন্ধ করা নালাটি মুক্তিযোদ্ধার পরিবারকে খুলে দিতে অনুরোধ করেন। কিন্তু তারা কোন কর্নপাত করেননি। এমনকি স্থানীয় ইউপি সদস্য মো.হাজী মেসলে উদ্দিনসহ লোকজনকে নালা কাটায় বাঁধা প্রদান করেন।

এঘটনার পরে ২৩ জানুয়ারী দুপুরে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমা পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে বন্ধ করা নালা স্থানীয়দের কাটার অনুমতি দিলে তাতে বাঁধা দেন আব্দুল হালিম ওরফে সত্তারের স্ত্রী মাসুমা বেগম, ছেলে মাহামুদ, রিগান ও মাহিন। এসময় তারা দলবল নিয়ে নালা খনন কাজে আসা স্থানীয়দের উপর লাঠি নিয়ে হামলা করেন। হামলার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে আসা পুলিশ সদস্যরা বাধা দিলে তাদের উপর হামলার চেষ্টা করে তারা। হামলার সময় মুক্তিযোদ্ধা আব্দুল হালিমের বসত ঘরের উপর থেকে প্রশাসনকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপসহ একটি ককটেল বিষ্ফোরণ ঘটনায়।

এঘটনায় পুলিশ তাৎক্ষনিক অভিযান চালিয়ে ৭জনকে আটক করে। আটককৃতরা হলেন, রিগান(২২), মাহিন(১৯), মাহামুদ(২৬), জুনায়েদ হোসেন(১৯), অপু(১৭), আসিকুজ্জামান(২০), নাইম হাসান(২৬)। পরে উপজেলা নির্বাহী ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মুক্তিযোদ্ধা আব্দুল হালিম ওরফে সত্তারের দুই ছেলে নাইম হাসান(২৬) ও মাহিন(১৯) তিন মাসের কারাদন্ড প্রদান করেন। বাকী ৫জনকে মুচলেখা রেখে ছেড়ে দেওয়া হয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমা বলেন, স্থানীয়দের আবেদনের ভিত্তিতে জনগনের স্বার্থে প্রায় ৬০ একর ফসলী জমি রক্ষায় ড্রেন খনন করা হয়েছে। এসময় সরকারী কাজে বাঁধা, ককটেল বোমা নিক্ষেপ ও প্রশাসনের উপর হামলার চেষ্টা করার ঘটনাস্থল থেকে ৭জনকে আটক করা হয়েছে। পরে দুইজনকে তিনমাসের কারাদন্ড প্রদান করাসহ বাকীদের মুচলেখা রেখে ছেড়ে দেওয়া হয়েছে।