• সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাংলাদেশ বিরোধী অপপ্রচারের সমুচিত জবাব দিন: প্রধানমন্ত্রী ওয়াশিংটন পৌঁছেছেন প্রধানমন্ত্রী ‘জাতিসংঘ অধিবেশনে সক্রিয় অংশগ্রহণ বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় করেছে’ জাতিসংঘে আজ বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু আজ বাংলাদেশি অভিবাসী দিবস জলবায়ু ইস্যুতে ধনী দেশগুলোর অবদান ‘দুঃখজনক’: প্রধানমন্ত্রী আ.লীগ সব সময় জনগণের ভোটেই ক্ষমতায় আসে: প্রধানমন্ত্রী জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ বিশ্বশান্তি ও মানবমুক্তির দিকদর্শন: আ.লীগ জাতিসংঘে ১৫ আগস্টের কথা স্মরণ করলেন প্রধানমন্ত্রী বাণিজ্য সহযোগিতা জোরদারে ঢাকা-নমপেন এফটিএ চুক্তিতে সম্মত দেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাষ্ট্রের জন্য নতুন অর্থনৈতিক অঞ্চল বাইডেনের অভ্যর্থনায় প্রধানমন্ত্রীর যোগদান রোহিঙ্গা প্রত্যাবর্তনে জাতিসংঘকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা করুন: প্রধানমন্ত্রী বাইডেনকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসন : জাতিসংঘের বলিষ্ঠ ভূমিকা চাইলেন প্রধানমন্ত্রী চলমান বৈশ্বিক সংকট নিয়ে প্রধানমন্ত্রীর উদ্বেগ জাতিসংঘে স্বপ্নের পদ্মা সেতুর আলোকচিত্র প্রদর্শন সাফজয়ী ফুটবলার রূপনা চাকমার জন্য রাঙ্গামাটিতে ঘর নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে গভীরভাবে আঘাত করছে: প্রধানমন্ত্রী

সন্ধ্যা নদী অবৈধ দখল মুক্ত করতে ভ্রাম্যমান আদালতের অভিযান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়ায় সন্ধ্যা নদীর দু’পারে স্থানীয় প্রভাবশালীদের দখল করা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে ভ্রাম্যমান আদালত। উপজেলা প্রশাসনের উদ্যোগে সোমবার দুপুর থেকে বিকেল ৪টায় পর্যন্ত এই অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নেহের নিগার তনুর আদালত।

জানা গেছে, উপজেলার একমাত্র প্রবহমান সন্ধ্যা নদী এক সময় খরস্রোতা থাকলেও স্থানীয় প্রভাবশালীরা নদীর দু’পারে অবৈধভাবে পাইলিং করে বালু দিয়ে ভরাট করে স্থাপনা নির্মাণ, দোকানপাট নির্মাণ, ইট-বালুর ব্যবসাসহ বহুতল ভবন নির্মাণ করে। স্রোত কমে নদী মরে যাওয়ায় ঢাকা পয়সারহাট লঞ্চ চলাচল বন্ধ হয়েছে অন্তত দেড় যুগ আগে। শুধু নদীর দুপারেই নয় পয়সা বন্দরের মধ্যে নদীর অংশ ও সরকারী জায়গা দখল করে নির্মান করা হয়েছে বহুতল ভবনসহ দোকানপাট। সে সব দোকানপাট ভাড়া দিয়ে ব্যবসা করে আসছেন প্রভাবশালীরা।

এর আগে নদী কমিশন অবৈধ দখলদারদের তালিকা প্রনয়ন করে সংশ্লিষ্ট প্রশাসনকে প্রদান করে ওই তালিকানুযায়ী উচ্ছেদের অনুরোধ করেন। সেই কারনে গত ৪ সেপ্টেম্বর উপজেলা প্রশাসনের কর্মকর্তারা অভিযানে গিয়ে অবৈধ দখলদারদের এক সপ্তাহের সময় দিয়ে তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছিলেন। নির্ধারিত সময়ের মধ্যে কোন অবৈধ স্থাপনা অপসারণ না করায় সোমবার দুপুর থেকে তাদের উচ্ছেদ অভিযান শুরু করেছে ভ্রাম্যমান আদালত। অভিযানের প্রথম দিন ১২সেপ্টেম্বর দুপুর থেকে বিকেল পর্যন্ত বাগধা এলাকায় অবৈধভাবে নদী দখল করে ইট, বালু, খোয়াসহ ঠিকাদারী মালামাল ব্যবসায়ী চাঁদত্রিশিরা গ্রামের কাশেম বাহাদুরের ছেলে সান্টু বাহাদুরের অবৈধ দখল করা নদীর পাড় অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.ছরোয়ার হোসেন, এসআই মিল্টন মন্ডল, তহসিলদার রবীন্দ্র দাস গুপ্তসহ প্রমুখ। এব্যাপারে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট নেহের নিগার তনু জানান, দখলদারদের এক সপ্তাহের মধ্যে তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ায় নির্দেশ দিয়েছিল উপজেলা প্রশাসন। নির্ধারিত সময়ের মধ্যে অবৈধ স্থাপনা অপসারণ না করায় সোমবার থেকে দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। অভিযান চলমান থাকবে।