• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

বাবুগঞ্জে উপহারের ঘরে নতুন জীবন ১৮০টি পরিবারের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২২  

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ন প্রকল্পের আওতায় বাবুগঞ্জের ভুমি ও গৃহহীন ১৮০টি পরিবার এখন নিজের ঠিকানা পেয়ে স্বাবলম্বী হতে শুরু করেছেন। এছাড়াও তৃতীয় ধাপের ৯৪টি পরিবারের স্বপ্নের ঘর তৈরী কাজ চলমান রয়েছে। আশ্রয়ন প্রকল্পের বাসিন্দাদের জীবন-মানের পরিবর্তন শুরু হয়েছে বাবুগঞ্জসহ সকল উপজেলায়। আশ্রয়ণের বাসিন্দাদের স্বপ্ন পূরনে কাজ করে যাচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আমীনুল ইসলাম ও প্রকল্প বাস্তায়ন কর্মকর্তা মো.নাসির উদ্দিন।

আশ্রয়ন প্রকল্পে গিয়ে দেখা গেছে, সময়ের সাথে এখন বদলেছে ছিন্নমুল মানুষের জীবন যাপন। কবি জসিম উদ্দিনের সেই আসমানী কবিতার মতো কবির সেই ভেন্না পাতার ছাউনি থেকে তারা এখন বসবাস করছে রঙিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়িতে। সেই বাড়িতেই করছেন শাক-সবজির আবাদ। কেউবা করছেন হাঁস মুরগি-ছাগল-গরু পালন। সন্তানদের পাঠাচ্ছে স্কুলে। বসতির দুশ্চিন্তা ছেড়ে গেলেও জীবিকা নির্বাহ করতে হিমসিম খাচ্ছেন অনেকে পরিবার। কারণ যেখানে ঘর দেয়া হয়েছে সেখান থেকে কাজের তাগিদে যেতে হচ্ছে বহুদূরে। তবে অনেকের সংসারে এসেছে অর্থনৈতিক স্বচ্ছলতা। বসবাসের জন্য সরকারের দেওয়া এই সুবিধাটি পেয়ে খুশি আশ্রয়হীন মানুষগুলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পাওয়া আব্দুস সালাম, মঞ্জুয়ারা বেগম, সাথী দম্পতিসহ আরো অনেকেই জানান, কিছু দিন আগেও ভাবিনি নিজের ভালো একটা ঠিকানা হবে। বাচ্চাদের স্কুলে পাঠাতে পারছি। ঘরের আঙ্গিনায় শাক সবজি চাষ, হাঁস-মুরগি পালনসহ নানা কাজ করার সুযোগ পেয়েছি- সত্যিই এটা স্বপ্নের মত।

বাবুগঞ্জ কলেজের প্রভাষক মোঃ সাইফুল রহিম বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিবশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাবুগঞ্জে যাদের বসবাসের ঠিকানা ছিল না, তাদের স্থায়ী আশ্রয়ের ব্যবস্থা করে ছিয়েছে। এটা সত্যিই বিস্ময়কর। ওই মানুষগুলো তাদের ভাগ্যের চাকা নতুনভাবে ঘুরাতে শুরু করেছেন।

বাবুগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন জানান, এই প্রকল্পের মাধ্যমে আমরা প্রধানমন্ত্রীর একটি স্বপ্ন বাস্তবায়ন করেছি। বাবুগঞ্জে আমরা আশ্রয়ন প্রকল্প সংলগ্ন স্থানে আশ্রয়নে বসবাসরত লোকজনের সুপেয় নিরাপদ পানির ব্যবস্থা করে দিয়েছি। তাদের প্রতিটি ঘরে বিদ্যুৎ এর ব্যবস্থা করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ১৮০টি ভুমি ও গৃহহীন পরিবারকে ঘর দিয়েছি। তৃতীয় ধাপের ৯৪টি ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে। শ্রীর্ঘই এসব ঘরের কাজ শেষ করে ভুমি ও গৃহহীনদের মাঝে বিতরণ করা হবে। এই উপজেলায় কেউ ভুমি ও গৃহহীন থাকবে না।

এব্যাপারে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমীনুল ইসলাম বলেন, আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা তাদের জীবন মান উন্নয়নে নিজেরাই এগিয়ে এসেছে, আমরা সরকারের পক্ষ থেকে তাদের সহযোগিতা করছি। এই প্রকল্প পৃথিবীতে একটি রোল মডেল। কারণ এভাবে কোন দেশে আশ্রয়হীনদের জন্য সরকারিভাবে নিরাপদ ছাদ তৈরি করে দেয়নি।