• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

বানারীপাড়ায় আশ্রয়ণের ঘর পেয়ে ৩৮০টি পরিবারে আনন্দের বন্যা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২২  

বরিশালের বানারীপাড়া উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ৩৮০পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বপ্নের নতুন ঠিকানা দুই কক্ষবিশিষ্ট সেমিপাকা গৃহ পেয়ে আনন্দে এখন তারা আত্মহারা। উপকারভোগীরা হচ্ছেন দুস্থ, অসহায়, বিধবা ও উপার্জনে অক্ষম এবং পরিবারে উপার্জনক্ষম সদস্য নেই এমন ব্যক্তি। আশ্রয়ন প্রকল্প এলাকায় সবুজে ঘেরা প্রাকৃতিক পরিবেশে গড়ে তোলা হয়েছে সারি সারি ঘর। সুন্দর এবং মজবুত এসব ঘরের পেছনে সামনে নানা জাতের সবজি ও বিভিন্ন গাছ রোপন করা হয়েছে। উপজেলার ৭টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় ঘরে ওঠা পরিবারগুলোর আনন্দ অনুভূতি। তারা প্রধানমন্ত্রীর উপহারস্বরুপ ঘর-জমি পেয়ে পরম আনন্দে আত্মহারা হয়ে পড়েছেন। এর আগে কেউ অন্যের জায়গায়, কেউ বাঁধের রাস্তায় অনেক কষ্টে জীবন যাপন করে আসছিলেন। এবার তারা দলিলসহ ঘর পেয়ে স্থায়ীভাবে মাথা গোঁজার ঠাঁই পাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রীর জন্য দোয়া করেছেন।

এছাড়া পরিবারগুলো গভীর নলকূপ, বিদ্যুৎ, রাস্তাসহ যাবতীয় সুযোগ-সুবিধা ভোগ করছেন। ২ শতাংশ জমিতে পাকা সেমি দুকক্ষ বিশিষ্ট ঘর স্বামী ও স্ত্রীকে যৌথভাবে দলিল করে দেওয়া হয়। উপজেলা আলতা গ্রামে খালেরপাড়ে গড়ে উঠেছে আশ্রয়ন প্রকল্পের সারি সারি ঘর। এখানে ৬৯টি পরিবার বসবাস করছেন। এখানে বসবাসকারী পপি বিশ্বাস, প্রমানন্দ হালদার, সাথী খানম ও লাল মিয়া বলেন সরকারের দেওয়া নিজস্ব জায়গায় ঘর হইছে। আর কোনো টেনশন নাই। কোনদিন আর কেউ ভূমিহীন বলতে পারবে না। আমরা প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করি। আমরা উপজেলা প্রশাসন, উপজেলা চেয়ারম্যান ও ইউনিয়নের চেয়ারম্যানদেরকে ধন্যবাদ জানাই, তাদের সহযোগিতায় আজ আমরা পরিবার নিয়ে নতুন ঘরে আছি। উপজেলার আলতা, সলিয়াবাকপুর, ইলুহার, বিশার কান্দি, উদয়পুর ইউনিয়নে ৩৮০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো প্রধানমন্ত্রীর উপহার হিসেবে স্থানীয় সাংসদ মো.শাহে আলম’র সহযোগিতায় জমিসহ ঘর পেয়েছেন।

ইলুহার ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন-গৃহহীনদের জমিসহ ঘর দেয়া এটা প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। আমার ইউনিয়নে ২৫টি উপকারভোগী পরিবারকে এরই মধ্যে ঘর বুঝিয়ে দেয়া হয়েছে। প্রত্যেক ইউনিয়নেই এভাবে ঘর দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহা ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে তাদের ভিজিডি কার্ড দেয়া এবং হাঁস-মুরগি পালন করে তারা যাতে স্বাবলম্বী হতে পারে সেজন্য তাদের উৎসাহ দেয়া হচ্ছে। এছাড়া তাদের নানা প্রকার সবজির বীজ ও গাছের চারা প্রদান করা হয়েছে।

ঘর নির্মাণ কমিটির সদস্য সচিব ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মহাসিনউল আলম বলেন, এ প্রকল্প বাস্তবায়নের জন্য ইউএনও স্যারের নির্দেশে সর্বদা কাজ করে যাচ্ছি। সিমেন্ট, ইট, বালু, যাতে মানসম্পন্ন হয় সেদিকে খেয়াল রাখছি। এই কাজ যেন বাঁধাগ্রস্ত না হয়, সেজন্য আমরা রাত-দিন আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।

ঘর নির্মাণ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদানের উদ্যোগ নেন। তারই অংশ হিসেবে বানারীপাড়া উপজেলায় ১৭৫টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ ঘর প্রদান করা হয়েছে। বাকি পরিবারগুলোকেও দ্রুততম সময়ের মধ্যে জমি ও ঘর হস্তান্তর করা হবে। এছাড়া আশ্রয়ন প্রকল্পের উপকারভোগী পরিবারের সন্তানেরা যাতে লেখাপড়া করতে পারে সে জন্য প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর মানবিক এই কাজ স্থানীয় জনপ্রতিনিদের মাধ্যমে গৃহহীনদের তালিকা তৈরি করা হয়েছে। ১৭৫টি পরিবার তাদের পরিজন নিয়ে বসবাস করছে। এর ফলে সমাজের অবহেলিত মানুষগুলোর সামাজিক মূল্যায়ন বৃদ্ধিসহ প্রাত্যহিক জীবনের দুর্ভোগ থেকে মুক্তি মিলবে।