• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কাচার পরেও জামা থেকে দুর্গন্ধ বেরোয়? কোন ভুলে হচ্ছে এমন?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩  

ভাল করে কাচার পরেও পোশাক থেকে অনেক সময়ে গন্ধ যেতে চায় না। কাচা পোশাক থেকেও গন্ধ বেরোলে অস্বস্তির শেষ থাকে না। পরিশ্রমও পণ্ড হয়। কিন্তু কোন ৩ ভুলে এমন হয়, তা জানেন কি?

সারা সপ্তাহ অফিসের ব্যস্ততায় জামাকাপড় কাচার সময় পান না। প্রতি দিন জমতে জমতে তা পাহাড় হয়ে যায়। সপ্তাহান্তে হাতে অনেকটা সময় থাকে। তখনই সব জামাকাপড় পরিষ্কার অভিযান শুরু হয়ে যায়। কিন্তু মুশকিল হয় যখন কাচার পরেও পোশাক থেকে গন্ধ বেরোয়। ভাল করে কাচার পরেও পোশাক থেকে অনেক সময়ে গন্ধ যেতে চায় না। কাচা পোশাক থেকেও গন্ধ বেরোলে অস্বস্তির শেষ থাকে না। পরিশ্রমও পণ্ড হয়। কিন্তু কোন ৩ ভুলে এমন হয়, তা জানেন কি?

মেশিনে বেশি ক্ষণ রাখছেন

ওয়াশিং মেশিনে জামাকাপড় কাচেন অধিকাংশেই। তাতে সময়ও খানিকটা বাঁচে। আবার পরিশ্রমও কম হয়। একসঙ্গে অনেকগুলি জামাকাপড় কাচাও যায়। কিন্তু তাই বলে দীর্ঘ ক্ষণ মেশিনের মধ্যে জামাকাপড় দিয়ে রাখবেন না। কাচার পরেও পোশাকের গন্ধ হওয়ার এটি অন্যতম একটি কারণ। মেশিনের ভিতরে বেশি ক্ষণ রাখলে অনেক সময়ে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে পোশাকে। সেগুলি থেকে একটা গন্ধ হয়। তাই কাচা হয়ে গেলেই সঙ্গে সঙ্গে বার করে নিন। দরকার হলে ওয়াশিং মেশিনে কেচে রোদে শুকিয়ে নিন।

বেশি সাবান ব্যবহার করছেন

অনেকেরই বদ্ধমূল ধারণা যে, বেশি সাবান দিলেই দারুণ পরিষ্কার হয় পোশাক। তা কিন্তু একেবারেই নয়। বরং বেশি সাবান দিয়ে কাচলে কোনও লাভই হয় না। পোশাক নষ্ট হয় তো বটেই, সেই সঙ্গে অত্যধিক সাবান দিলে পোশাক থেকে দুর্গন্ধ বেরোয়। তাই কখনওই কাচার সময়ে একগাদা সাবান ব্যবহার করবেন না।

সময়ে শুকোচ্ছেন না

কাচার পরেই শুকোতে না দিলে পোশাকে গন্ধ হয়। পরে মেলবেন ভেবে কাচার পর পোশাক বালতিতেই রেখে দেন অনেকে। দীর্ঘ ক্ষণ ভিজে থাকার ফলে পোশাকে একটা গন্ধ তৈরি হয়। তার পর রোদে দিয়ে খটখটে করে শুকিয়ে নিলেও পোশাকের গায়ে সেই গন্ধ লেগেই থাকে। তাই পরিশ্রম পণ্ড হোক, তা না চাইলে কাচার পর কষ্ট হলে ভিজে পোশাক টানটান করে রোদে মেলে দিন।